shono
Advertisement

সচেতনতা বাড়াতে ডাস্টবিন সেজে গ্রামে গ্রামে ঘুরছেন ‘প্লাস্টিক ম্যান’

উদ্যোগকে বাহবা দিচ্ছে প্রশাসন। The post সচেতনতা বাড়াতে ডাস্টবিন সেজে গ্রামে গ্রামে ঘুরছেন ‘প্লাস্টিক ম্যান’ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:48 PM Dec 02, 2018Updated: 07:09 PM Dec 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম দর্শনে উন্মাদ মনে হতে পারে। গোটা শরীরে প্লাস্টিকের পোশাক। কোথাও ঝুলছে প্লাস্টিকের বোতল, আবার কোথাও ঝুলছে প্যাকেট। এতটাই নোংরা, যে একবার তাকালে আর তাকাতে ইচ্ছে করবে না। কিন্তু সচেতনতার প্রচার করতে এভাবেই গ্রামে গ্রামে ঘুরছেন ওড়িশার ময়ুরভঞ্জ জেলার বিষ্ণু ভগত। বয়স মাত্র ৩৬, কিন্তু এই বয়সেই নিজেকে নিয়োজিত করেছেন প্লাস্টিক বিরোধী অভিযানে।

Advertisement

[গুহাবাসী হচ্ছে পাকিস্তানের হাজার হাজার মানুষ! ব্যাপারটা কী?]

প্লাস্টিক দূষণ রোধে নানারকমভাবে প্রচার চালাচ্ছে প্রশাসন। কেন্দ্র এবং রাজ্য সরকার পৃথক পৃথকভাবে সাধারণ মানুষকে সচেতন করার কাজটি চালিয়ে যাচ্ছেন। তাছাড়া কেন্দ্রের স্বচ্ছ্ব ভারত অভিযান তো আছেই। কিন্তু এসবে খুব একটা কাজ যে হয়েছে তা নিশ্চিতভাবে বলা যাবে না। তাই দূষণ নিয়ন্ত্রণের দায়িত্ব নিজের কাধেই নিয়েছেন ওড়িশার ময়ূরভঞ্জের যুবক বিষ্ণু। তাঁর একটাই ব্রত, পরিবেশকে প্লাস্টিক মুক্ত করা। সেজন্যেই গায়ে প্লাস্টিকের পোশাক পরে গ্রামে গ্রামে ঘুরছেন তিনি। সাইকেল এবং শরীরের একাধিক জায়গায় লাগানো আছে পোস্টার, তাতে লেখা ‘ডু নট ইউজ পলিথিন।’ শুধু তাই নয়, যেখানে সেখানে নোংরা পড়ে থাকতে দেখলে সেগুলি সংগ্রহও করছেন নিজের হাতে। যার জন্য এলাকার মানুষ তাঁর নাম দিয়েছেন ‘চলতা ফিরতা ডাস্টবিন।’ কেউ কেউ প্লাস্টিক ম্যানও বলেন।

[বিয়ে কবে করবে? যুবককে প্রশ্ন করে এ কী হল অন্তঃসত্ত্বার!]

কিন্তু কবে থেকে এমন করছেন বিষ্ণু, কেনই বা এই ভাবনা? তিনি বলছেন,”আমি একদিন একটি গরুকে দেখেছিলাম খাবার ভর্তি একটি প্লাস্টিকের ব্যাগ চিবাতে। কিন্তু শেষ পর্যন্ত গরুটি অসুস্থ হয়ে পড়ে। তারপর থেকেই বিভিন্ন এলাকার মানুষকে বোঝানোর চেষ্টা করি প্লাস্টিক খুব খারাপ জিনিস, এটা ব্যবহার করা উচিত নয়।” স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরাও বিষ্ণুর উদ্যোগকে বাহবা দিচ্ছেন। তাঁরা বলছেন, বিষ্ণুর এই উদ্যোগ এলাকায় গণ আন্দোলনে পরিণত হতে পারে।

The post সচেতনতা বাড়াতে ডাস্টবিন সেজে গ্রামে গ্রামে ঘুরছেন ‘প্লাস্টিক ম্যান’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার