shono
Advertisement

বিগড়ে গেল রোবট! টেসলা কারখানায় যন্ত্রমানবের হাতে আক্রান্ত ইঞ্জিনিয়ার

কারখানার মেঝেতে ঝরল রক্ত।
Posted: 02:38 PM Dec 28, 2023Updated: 02:38 PM Dec 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মনে পড়ে ‘আই, রোবট’? সেই বইয়ের ‘রান অ্যারাউন্ড’ গল্পে লেখক আইজাক আসিমভ উল্লেখ করেছিলেন রোবটিক্সের তিন সূত্রের। মানুষের তৈরি যন্ত্রমানব যেন কোনও ভাবেই সভ্যতার জন্য বিপজ্জনক হতে না পারে তা নিশ্চিত করতেই ওই সূত্রগুলি মেনে রোবট (Robot) তৈরির কথা বলেছিলেন দূরদ্রষ্টা সাইফি লেখক। টেসলার (Tesla) এক রোবট বিগড়ে গিয়ে আহত করেছে সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এই ঘটনা বুঝিয়ে দিচ্ছে, উন্নত যন্ত্র তৈরি করতে গিয়ে মানুষকে কতটা সাবধানি হতে হবে। আসিমভের সূত্রকে মাথায় রেখেই এগোতে হবে। হতে হবে সতর্ক।

Advertisement

বিখ্যাত হলিউড ছবির সিরিজ ‘টার্মিনেটর’-এ দেখানো হয়েছিল ভবিষ্যতের পৃথিবী, যেখানে রোবটদের সঙ্গে চলছে মানুষের বিশ্বযুদ্ধ। সেই ভবিষ্যতের এক সামান্য কিন্তু তাৎপর্যপূর্ণ ছবিই ফুটে উঠেছে টেসলার ঘটনায়। ঠিক কী হয়েছিল? বছর দুয়েক আগে এক ইঞ্জিনিয়ার আক্রান্ত হন বিগড়ে যাওয়া এক রোবটের হাতে। টেক্সাসে অবস্থিত টেসলার কারখানায় কাজ চলছিল রোবট দিয়ে। কাস্ট অ্যালুমিনিয়াম থেকে কেটে গাড়ির যন্ত্রাংশ তৈরি করার কাজে মজুত করা হয়েছিল তাদের। কিন্তু এর পরই ঘটে বিপত্তি। দুটি রোবট খারাপ হয়ে যায়। তৃতীয় রোবটটি আচমকাই সক্রিয় ওঠে। সে সটান নিজের নখ ইঞ্জিনিয়ারের বাঁ হাতে বসিয়ে দেয়! কারখানার মেঝেতে ঝরে পড়ে রক্ত।

[আরও পড়ুন: হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত! রণবীর-সহ গোটা কাপুর পরিবারের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের]

এই ঘটনা ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। যদিও ওই ইঞ্জিনিয়ারের চোট তেমন কিছু হয়নি, তবু এতেই ‘সিঁদুরে মেঘ’ দেখছেন তাঁরা। ২০২১ সালে কর্মীদের চোটের রিপোর্টে উল্লিখিত ঘটনাটি সম্প্রতি নতুন করে আলোচনায় উঠে এসেছে। ২০২১ সালের পরে অবশ্য তেমন কোনও গোলমালের ঘটনা জানা যায়নি। তবু এই ঘটনাকে মাথায় রেখে সতর্ক হওয়ার নিদান দিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: আর্থিক প্রতারণা মামলায় ইডির চার্জশিটে প্রিয়াঙ্কা গান্ধীর নাম! লোকসভার আগে মাথায় হাত কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার