shono
Advertisement

ছয় সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে জন্মাল শিশুকন্যা! বিরাট শোরগোল ব্রাজিলে

অস্ত্রোপচার হয়েছে শিশুটির।
Posted: 02:03 PM Feb 19, 2023Updated: 06:51 PM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেরুদণ্ডের শেষাংশ থেকে গজিয়েছে মাংসপিণ্ড। মোটা থেকে ক্রমশ তা সরু হয়ে শেষ হয়েছে। শেষটা আবার বাঁক খাওয়ানো। এমনই ৬ সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে জন্মায় ব্রাজিলের (Brazil) এক সদ্যোজাত। ঘটনাটি প্রকাশ্যে এসেছে সম্প্রতি। যা নিয়ে শোরগোলে পড়ে গিয়েছে সেদেশে। যদিও জন্মের পরেই অস্ত্রোপচারে শিশুর লেজে বাদ দেওয়া হয়েছিল। ঘটনাটি প্রকাশিত হয়েছে জার্নাল অফ পিডিয়াট্রিক সার্জারি কেস রিপোর্টস-এ (Journal of Pediatric Surgery Case Reports)।

Advertisement

চিকিৎসকদের বক্তব্য, স্পাইনা বিফিডা একটি জন্মগত অস্বাভাবিকতা। যার ফলে শিশুর মেরুদণ্ডের শেষের দিকে মাংসপিণ্ড গজায়। জন্মের সময়েই শিশুটির মধ্যে তা উপস্থিত ছিল। ফলে লেজের দৈর্ঘ্য হয় সেন্টিমিটার। গবেষকদের বক্তব্য, সদ্যোজাতর মায়ের কোনও অসুখ ছিল না, তিনি নেশা করতেন না। তথাপি ককেসাস অঞ্চলে অস্বাভাবিক মাংসপিণ্ড নিয়ে জন্মেছিল শিশুটি। জন্মের পরেই অস্ত্রোপচারে যা বাদ দেওয়া হয়। বর্তমানে তিন বছর বয়স হয়েছে শিশুটির। নতুন করে কোনও অস্বাভাবিকতা মেলেনি। তবে শিশুটির উপর নজর রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: শিল্পের মৃত্যু! প্রদর্শনী দেখতে এসে ৩৪ লক্ষ টাকার ভাস্কর্য ভাঙলেন দর্শনার্থী, তারপর…]

চিকিৎসকদের বক্তব্য, ৪-৮ সপ্তাহের গর্ভাবস্থায় ভ্রূণের এমন লেজ গঠন হয়। কিন্তু আট সপ্তাহ পর থেকেই সেই লেজের বৃদ্ধি বন্ধ হয়ে তা সংকুচিত হতে থাকে, সেটাই কালক্রমে টেইল বোনের রূপ নেয়। কিন্তু ব্রাজিলের এই শিশুর ক্ষেত্রে ভ্রূণ অবস্থার লেজের বৃদ্ধি আর বন্ধ হয়নি। উল্লেখ্য, ব্রাজিলে এর আগে ১২ সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে জন্মেছিল একটি শিশু। ওই ঘটনাতেও বিরাট শোরগোল হয়।  

[আরও পড়ুন: ভাইপোর বিয়েতে লক্ষ লক্ষ টাকা ওড়ালেন প্রাক্তন পঞ্চায়েত প্রধান, শোরগোল মোদির রাজ্যে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার