shono
Advertisement

ই-স্কুটার বিক্রিতে নিয়মভঙ্গ! ১৩০ কোটির জরিমানা গুণতে হচ্ছে OLA-কে

কী নিয়ম ভঙ্গ করল OLA?
Posted: 05:41 PM May 03, 2023Updated: 05:41 PM May 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব অল্প সময়েই বাজারে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে OLA ই-স্কুটার। স্কুটার এবং আনুসাঙ্গিক যন্ত্রাংশ বেচে বেশ লাভের গুড়ও ঘরে তুলছিল সংস্থা। কিন্তু বিধি বাম। ওলার ইলেকট্রিক স্কুটার বা ই-স্কুটার বিক্রিতে বড়সড় বেনিয়মের অভিযোগ প্রকাশ্যে এসেছে। যার জেরে সংস্থাকে বিরাট অঙ্কের জরিমানা গুণতে হচ্ছে।

Advertisement

কী বেনিয়ম? জানা গিয়েছে, ওলা ই-স্কুটার বিক্রির সময় আলাদা করে চার্জার বিক্রি করছে। সেজন্য গ্রাহকদের কাছ থেকে ৯ হাজার টাকা থেকে ১৯ হাজার টাকা বাড়তি নেওয়া হচ্ছে। যা FAME নিয়ম লঙ্ঘন করে। নিয়ম অনুযায়ী, কোনও ইলেকট্রনিক ভেকিকেল বা যন্ত্র বিক্রির ক্ষেত্রে চার্জারের দাম অতিরিক্ত নেওয়া যায় না।

[আরও পড়ুন: নারদা গাম হত্যা: সুপ্রিম নির্দেশে গঠিত সিটের তদন্তে অসঙ্গতি! তিরস্কার বিশেষ আদালতের]

এই অভিযোগ প্রকাশ্যে আসতেই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করে শিল্প মন্ত্রক। ওলাকে নির্দেশ দেওয়া হয়, দ্রুত এই ভুল শুধরে সংস্থাকে সংশ্লিষ্ট গ্রাহকদের জরিমানা দিতে হবে। সরকারি নির্দেশ মেনে ওলা Automotive Research Association of India বা ARAI-কে চিঠি লিখে জানিয়ে দিয়েছে তাঁরা গ্রাহকদের জরিমানা মিটিয়ে দেবে। সব মিলিয়ে ১ লক্ষ গ্রাহককে ১৩০ কোটি টাকা জরিমানা বাবদ মেটাতে হবে ওলাকে। ওলা জানিয়েছে, সরকার যা নির্দেশ দেবে, সেইমতোই সংস্থা চলবে।

[আরও পড়ুন: সমলিঙ্গ বিয়ে: সমকামী জুটিদের সামাজিক চাহিদা খতিয়ে দেখতে কমিটি গঠন করবে কেন্দ্র]

ওলার ইলেকট্রিক স্কুটার নিয়ে বিতর্ক অবশ্য এই প্রথম নয়। বাজারে আসার পর থেকেই একের পর এক দুর্ঘটনার জেরে শিরোনামে আসে এই ই-স্কুটার। পরপর দুর্ঘটনার জেরে গত বছর ওলা প্রায় ১৪০০ ই-স্কুটার বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়। এবার আবার সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা মেটাতে হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement