shono
Advertisement

চেনা অ্যান্টিবডি প্রয়োগেও ঠেকানো যাচ্ছে না ওমিক্রন! আশঙ্কা নয়া গবেষণায়

বিল গেটসের দাবি, ইতিহাসে যে কোনও ভাইরাসের চেয়ে দ্রুত ছড়িয়েছে ওমিক্রন।
Posted: 09:13 AM Dec 23, 2021Updated: 09:13 AM Dec 23, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হু হু করে বাড়ছে ওমিক্রনে (Omicron) সংক্রমিতের হার। গত বছর কোভিড-১৯ (COVID-19) যখন সংক্রামক গ্রাফের শীর্ষে ছিল, তখন যে মনোক্লোনাল অ্যান্টিবডি দিয়ে চিকিৎসা করে লাভ হচ্ছিল, করোনার নতুন প্রজাতি ওমিক্রন থেকে সুস্থ করতে হলে সেই পদ্ধতিতেও কাজ হচ্ছে না বলে জানা যাচ্ছে নেচার জার্নালের গবেষণায়। গবেষণাটি প্যারিসে হয়েছে।

Advertisement

আমেরিকায় বিভিন্ন হাসপাতালে বয়স্ক ঝুঁকিপূর্ণদের কৃত্রিমভাবে অ্যান্টিবডি চিকিৎসা দেওয়া হলে বেশিরভাগ ক্ষেত্রেই সেই অ্যান্টিবডি ওমিক্রনের বিরুদ্ধে কাজ করছে না বলে জানা গিয়েছে। বস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সংক্রমক ব্যাধির চিকিৎসক ডা. রাজেশ গান্ধী জানাচ্ছেন, দেশে প্রতিদিন কোভিড আক্রান্তের সংখ্যা ফের মাথাচাড়া দিয়েছে। গত বছরের মতো অবস্থা হলে সামলানো কঠিন হবে। তাই এখনও যাঁরা টিকা নেননি, অবিলম্বে টিকা নিন। প্রয়োজনে বুস্টারও নিন।

[আরও পড়ুন: উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, এবার ইজরায়েলে ষাটোর্ধ্বদের দেওয়া হবে চতুর্থ টিকা]

মার্কিন টেক-জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস এক টুইটার বার্তায় জানিয়েছেন, ইতিহাসে যে কোনও ভাইরাসের চেয়েও দ্রুত ছড়িয়েছে ওমিক্রন। একই সঙ্গে সকলের কাছে তাঁর আবেদন, কোভিড বিধি মেনে চলুন এবং সঠিক সময়ে টিকা নিন। বুস্টার ডোজের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন। তিনি আরও বলেছেন, “এই ভাইরাসের চরিত্র সম্পর্কে এখনও খুব বেশি তথ্য সামনে আসেনি, তাই আমাদের আগের থেকেও বেশি সজাগ থাকতে হবে, অপরকে সজাগ রাখতে হবে।”

অন্যদিকে, চতুর্থ কোভিড টিকা দেওয়ার কথা ঘোষণা করে দিল ইজরায়েল। বিশ্ব জুড়ে ওমিক্রন সংক্রমণ ছড়িয়ে পড়ার আবহে ৬০ বছরের ঊর্ধ্বে নাগরিকদের এই টিকা দেওয়ার কথা জানিয়েছে সংশ্লিষ্ট সরকার। ইজরায়েল সরকারের স্বাস্থ্যমন্ত্রক নিযুক্ত বিশেষজ্ঞদের প্যানেল এই সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট সিদ্ধান্তকে স্বাগত জানান। আমেরিকা, জার্মানি, ইতালি, কানাডার মতো দেশের নাগরিকদের সে দেশে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

[আরও পড়ুন: সাড়ে ৫ হাজার কোটির বিনিময়ে বিবাহ বিচ্ছেদ! আদালতের নির্দেশে অস্বস্তিতে দুবাইয়ের শেখ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement