shono
Advertisement

২০১৮-তে মঙ্গলে পাড়ি দিতে চলেছেন ১ লক্ষ ভারতীয়!

হাতছানি দিচ্ছে লালগ্রহ। The post ২০১৮-তে মঙ্গলে পাড়ি দিতে চলেছেন ১ লক্ষ ভারতীয়! appeared first on Sangbad Pratidin.
Posted: 10:37 AM Nov 09, 2017Updated: 04:16 PM Sep 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দোল ও হোলি মিলিয়ে নাকি চারদিনের টানা ছুটি! তা পিঠে ব্যাগ ঝুলিয়ে দিঘা কিংবা পুরী ঘুরে এলেই হয়। নাহ! বড্ড কাছে হয়ে যাচ্ছে। একটু দূরে গেলে মন্দ হয় না। কিন্তু তা বলে মঙ্গল গ্রহ? অবাক হচ্ছেন! না, শুনতে কল্পবিজ্ঞানের গল্প মনে হলেও এটাই কিন্তু বাস্তব। প্রায় এক লক্ষ ভারতীয় ইতিমধ্যে ‘লালগ্রহে’ যাওয়ার টিকিট কেটে ফেলেছেন। এই টিকিট বিলি করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’।

Advertisement

[মোদি-ট্রাম্পের ‘চতুর্ভুজে’ বন্দি হতে চলেছে ‘ড্রাগন’]

নাসা জানিয়েছে, যাঁরা টিকিট কেটেছেন তাঁদের ‘ইনসাইট’ অভিযানে মঙ্গলে নিয়ে যাওয়া হবে। চমকে উঠছেন? হয়ত ভাবছেন এতটা এগিয়ে গিয়েছে প্রযুক্তি! তবে এখানে একটু টুইস্ট রয়েছে। এখনই সশরীরে যাত্রীদের লালগ্রহে পাঠাচ্ছে না নাসা। পরিবর্তে ওই গ্রহে পৌঁছে যাবে তাঁদের নাম। যে সমস্ত যাত্রীরা টিকিট কেটেছেন, তাঁদের নাম লিখে দেওয়া হবে ‘ইনসাইট’ মার্স ল্যান্ডারের গায়ে। বুধবার এক বিবৃতিতে নাসা জানায়, ইতিমধ্যে প্রায় ১ লক্ষ ৩৮ হাজার ভারতীয় ওই টিকিট কিনেছেন। তবে সব থেকে বেশি টিকিট কিনেছেন মার্কিন নাগরিকরা। ওই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চিন। তৃতীয় স্থানে রয়েছে ভারত। সব মিলিয়ে প্রায় ২৪ লক্ষ নাম জমা পড়েছে নাসার কাছে। এখন টিকিট বিলি বন্ধ করে দেওয়া হয়েছে। যাত্রীদের অনলাইন ‘বোর্ডিং পাস’ দেওয়া হবে।

২০১৮ সালের ৫ মে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে পাড়ি দিতে চলেছে নাসার ‘ইনসাইট’ নামের ‘মার্স ল্যান্ডার’। ওই বছরই ২৬ নভেম্বর মঙ্গল অবতরণ করবে ওই যান। প্রায় ৭২০ দিনের অভিযানে মঙ্গলের ভূপৃষ্ঠে নানা বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে ‘ইনসাইট’। বিশেষ করে ওই গ্রহে হওয়া ভূমিকম্পের তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাবে মার্স ল্যান্ডার। ইতিমধ্যে নাসার এই অভিযান সাড়া ফেলে দিয়েছে দেশে। ‘মঙ্গলায়ন’ অভিযানে ভারতের সাফল্য লালগ্রহের প্রতি ভারতীয়দের আগ্রহ বাড়িয়ে তুলেছে বলেই মনে করছেন অনেকে। এছাড়াও মহাকাশ গবেষণা ছাড়াও একাধিক বিষয়ে ভাৰত ও আমেরিকার ক্রমবর্ধমান সহযোগিতার জন্যও অনেকেই এই অভিযানের টিকিট কিনতে আগ্রহী বলে মনে করছে নাসা।

[কুকুরের কানে মার্কিন প্রেসিডেন্টের মুখের আদল! নেটদুনিয়ায় ভাইরাল ছবি]

The post ২০১৮-তে মঙ্গলে পাড়ি দিতে চলেছেন ১ লক্ষ ভারতীয়! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার