shono
Advertisement

মুরগি থেকে ছড়াচ্ছে সালমোনেল্লা ব্যাকটেরিয়া, করোনা আবহে নতুন আতঙ্ক আমেরিকায়

ইতিমধ্যেই আমেরিকায় এই ব্যাকটেরিয়ার সংক্রমণে একজনের মৃত্যু হয়েছে। The post মুরগি থেকে ছড়াচ্ছে সালমোনেল্লা ব্যাকটেরিয়া, করোনা আবহে নতুন আতঙ্ক আমেরিকায় appeared first on Sangbad Pratidin.
Posted: 09:08 PM Jun 26, 2020Updated: 09:20 PM Jun 26, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে নতুন সমস্যা। ভাইরাসের পর এবার ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর মিলল মানুষের শরীরে। সালমোনেল্লা (Salmonella) নামের এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছে ইতিমধ্যেই এক জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভরতি আরও ৮৬ জন।

Advertisement

জানা গিয়েছে, সালমোনেল্লা নামে এই ব্যাকটেরিয়া ছড়াচ্ছে হাঁস ও মুরগি থেকে। আমেরিকার সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। করোনা ভাইরাসের মতো এই ব্যাকটেরিয়া একাধিক রাজ্যে প্রভাব ফেলতে শুরু করেছে। ২০ মে সর্বশেষ রিপোর্ট অনুসারে ৪২টি রাজ্যে এই ব্যকটেরিয়া থাবা বসিয়েছে। মোট ৪৬৫টি সংক্রমণের খবর এখনও পর্যন্ত পাওয়া গিয়েছে। যার মধ্যে ৩৬৮ জনে অপেক্ষাকৃত বেশি অসুস্থ। এই বছর, এখন পর্যন্ত আমেরিকায় সর্বাধিক সংক্রমিত রাজ্যগুলি হল কেন্টাকি, টেনেসি এবং জর্জিয়া। প্রতিটি রাজ্যে ২৫ জনেরও বেশি এই ব্যাকটেরিয়ার প্রভাবে অসুস্থ হয়েছেন বলে খবর।

[ আরও পড়ুন: ফ্লয়েড হত্যার ক্ষতয় প্রলেপ, প্রথম মার্কিন কৃষ্ণাঙ্গ মহিলা গবেষকের নামে নাসার সদর দপ্তর ]

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অসুস্থদের মধ্যে ৩১ শতাংশের বয়স ৫ বছরের নিচে। তবে শিশু ও ৬৫ বছরের উপর বৃদ্ধদের সতর্কতা অবলম্বর জরুরি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কম। ফলে যে কোনও জীবাণু সহজেই তাদের দেহে থাবা বসাতে পারে। সালমোনেল্লায় আক্রান্ত হয়ে যে ব্যক্তির মৃত্যু হয়েছে তিনি ওকলাহোমার বাসিন্দা। সালমোনেল্লার সংক্রমণের ফলে সাধারণত পেট বাধা, জ্বর এবং ডায়রিয়া হয়। বেশিরভাগ লোক চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে ওঠেন। কিন্তু কখনও কখনও গুরুতর অসুস্থতার জন্য হাসপাতালে ভরতির প্রয়োজন হয়ে পড়ে। কারণ সংক্রমণটি অন্ত্র থেকে রক্ত ​​প্রবাহে এবং পরে শরীরের অন্যান্য অঙ্গে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। এর থেকে বাঁচতে হাঁস-মুরগিকে বাড়ির ভিতরের ঢোকাবেন না। যাদের পোলট্রি রয়েছে, তারা জীবাণুমুক্ত হয়ে হবেই ঘরে প্রবেশ করুন।

[ আরও পড়ুন: ISIS-এর নয়া প্রধানের খোঁজে হন্যে আমেরিকা, দ্বিগুণ হল পুরস্কারের অঙ্ক ]

The post মুরগি থেকে ছড়াচ্ছে সালমোনেল্লা ব্যাকটেরিয়া, করোনা আবহে নতুন আতঙ্ক আমেরিকায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার