shono
Advertisement
Chess Olympiad 2024

দাবার 'যুদ্ধক্ষেত্রে' বিরল মৈত্রীর ছবি! ভারতের পতাকা হাতে শামিল পাকিস্তানের দাবাড়ুরাও

কিছুদিন আগে হকির এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে চিনের পতাকা হাতে উপস্থিত ছিলেন পাকিস্তানের খেলোয়াড়রা। দাবা অলিম্পিয়াডে দেখা গেল অন্য ছবি।
Published By: Arpan DasPosted: 06:24 PM Sep 26, 2024Updated: 06:24 PM Sep 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবার বোর্ড যেন এক 'যুদ্ধক্ষেত্র'। রাজা-মন্ত্রীদের সঙ্গে রয়েছে নৌকা-ঘোড়ারা। থাকে বোড়েও। সাদা-কালোর চৌষট্টি খোপের লড়াইয়ে পরীক্ষা হয় মগজাস্ত্রের। কিন্তু সেই ময়দানেই দেখা গেল অদ্ভুত দৃশ্য! বুদাপেস্টের দাবা অলিম্পিয়াডের আসরে ভারতের পতাকা হাতে প্রজ্ঞানন্দ-গুকেশদের পাশাপাশি দাঁড়ালেন পাকিস্তানের দাবাড়ুরাও। যে ভিডিও ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়ায়।

Advertisement

সত্যিই বিরল দৃশ্য। রাজনীতির আসর থেকে ক্রীড়াক্ষেত্র, সবেতেই পাকিস্তানের সঙ্গে ভারতের প্রতিদ্বন্দ্বিতা। ক্রিকেটের মতো জনপ্রিয় খেলায় তা যে 'চিরশত্রুতার' চেহারা নেয়, সেকথা বলাই বাহুল্য। দিন কয়েক আগেই তার উদাহরণ দেখা গিয়েছে। হকির এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও চিন। সেই ম্যাচে পাকিস্তানের খেলোয়াড়রা চিনের পতাকা হাতে উপস্থিত ছিলেন। অর্থাৎ প্রকাশ্যেই তাঁরা সমর্থন জানিয়েছিলেন চিনকে।

দাবায় অবশ্য দেখা গেল অন্য ছবি। দাবা অলিম্পিয়াডে ইতিহাস গড়েছে ভারত। পুরুষ ও মহিলা দল, দুই বিভাগেই সোনা জিতেছেন ভারতীয় দাবাড়ুরা। আগের অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার সেই আক্ষেপ ভুললেন রমেশবাবু প্রজ্ঞানন্দ, বৈশালীরা। টুর্নামেন্টের পরই পাকিস্তানের দাবাড়ুরা ভারতের পতাকা হাতে ছবি তুললেন। পতাকা নিয়ে পাশে রইলেন ভারতের প্রতিযোগীরাও।

'শত্রুতার' পাশাপাশি অবশ্য সৌভ্রাতৃত্বের ছবিও কম নেই। সেই তালিকায় এবার জুড়ল দাবা অলিম্পিয়াডও। যেখানে ভারত-পাকিস্তান, উভয় দেশের দাবাড়ুরাই দাঁড়ালেন তেরঙ্গা পতাকা হাতে। যা নিয়ে নেটদুনিয়ায় জোর চর্চা, দাবার মতো যে খেলায় প্রতিমূহূর্তে 'যুদ্ধক্ষেত্রে' বিপক্ষকে বাজিমাত করতে হয়, সেখানে ভারত-পাকিস্তান মৈত্রীর এই ছবি নতুন প্রতীক নিয়ে হাজির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুদাপেস্টের দাবা অলিম্পিয়াডের আসরে ভারতের পতাকা হাতে প্রজ্ঞানন্দ-গুকেশদের পাশাপাশি দাঁড়ালেন পাকিস্তানের দাবাড়ুরাও।
  • যে ভিডিও ইতিমধ্যেই ভাইরাল নেটদুনিয়ায়।
  • দাবা অলিম্পিয়াডে ইতিহাস গড়েছে ভারত। পুরুষ ও মহিলা দল, দুই বিভাগেই সোনা জিতেছেন ভারতীয় দাবাড়ুরা।
Advertisement