shono
Advertisement
Paris Olympics 2024

অলিম্পিকে ইতিহাস ভিনেশ ফোগাটের, ফাইনালে উঠে নিশ্চিত রুপো, বুধে সোনাজয়ের লড়াই

ম্যাটে তাঁকে দেখে মনে হচ্ছিল, ভিনেশ যেন সব কটাক্ষের, সব অবিচারের জবাব দিচ্ছেন।
Published By: Subhajit MandalPosted: 11:03 PM Aug 06, 2024Updated: 11:04 PM Aug 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এর আগে প্রায় সব ইভেন্টেই দেশের জন্য মেডেল এনেছেন। তবে এখনও অলিম্পিক পদক জেতা হয়নি ভিনেশ ফোগাটের (Vinesh Phogat)। সেই আক্ষেপটা কাটিয়ে ফেললেন হরিয়ানার দঙ্গল কন্যা। মহিলাদের ৫০ কেজি ফ্রি স্টাইল বিভাগের ফাইনালে উঠে অলিম্পিকের রুপোর পদক নিশ্চিত করে ফেলেছেন ভিনেশ। বুধবার তিনি লড়বেন সোনা জেতার লক্ষ্যে। ভিনেশের প্রথম অলিম্পিক পদক জয় নিশ্চিত হওয়ার পাশাপাশি চলতি অলিম্পিকে ভারতের চতুর্থ পদক জয়ও নিশ্চিত হয়ে গেল।

Advertisement

মঙ্গলবার কার্যত একপেশে সেমিফাইনালে ভিনেশ কিউবার কুস্তিগির গুজম্যান লোপেজকে উড়িয়ে দিলেন। সেমিফাইনাল বাউট তিনি জিতলেন ৫-০ পয়েন্টে। সেমিফাইনাল যে ভিনেশ জিতবেন, সেটা নিয়ে অবশ্য ভারতীয় কুস্তিমহলে বিশেষ সংশয় ছিল না। এদিন শুরু থেকেই ভিনেশ ছিলেন বিধ্বংসী মেজাজে। প্রথমে তিনি হারিয়েছেন টোকিও অলিম্পিকের সোনাজয়ী সুসাকি উই-কে। গত অলিম্পিকের সোনাজয়ীই চলতি অলিম্পিকের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিল। তাঁকে হারানোর পর আবার বিশ্বের শীর্ষস্থানীয় তারকা ওকসানা লিভাচকে হারিয়ে সেমিতে জায়গা করেন তিনি।

[আরও পড়ুন: ‘ভিনেশের পারফরম্যান্স ব্রিজভূষণের গালে সপাটে চড়’, বিস্ফোরক বজরং পুনিয়া]

সে তুলনায় গুজম্যান লোপেজ ছিলেন অনেক সহজ প্রতিপক্ষ। এই বাউটে নামার আগেই অনেকে ভিনেশকে ফেভারিট ধরে নিয়েছিলেন। ম্যাচে হলও তেমন। প্রথম মিনিট থেকে যেন দাপিয়ে খেলে গেলেন ভারতীয় কুস্তিগির। পাত্তা পেলেন না গুজম্যান। শেষ পর্যন্ত ভিনেশ জিতলেন ৫-০ পয়েন্টে।

[আরও পড়ুন: দুর্দান্ত গোল মহীতোষের, তবুও ডুরান্ড কাপে বেঙ্গালুরুর কাছে হার মহামেডান স্পোর্টিংয়ের]

দিল্লির রাজপথে দেশের সেরা কুস্তিগিরদের বেধড়ক মার। হাতে জাতীয় পতাকা নিয়ে সতীর্থদের রক্ষা করার চেষ্টা করছেন ভিনেশ ফোগাট, বজরং পুনিয়ারা। ভিনেশের গায়েও পড়ছে একের পর এক লাঠির আঘাত। সেই দৃশ্য দেশের ক্রীড়াপ্রেমীরা ভুলবেন না। রাজধানীর বুকে দীর্ঘ লড়াই পিছনে ফেলে হাজার প্রতিকূলতা কাটিয়ে অলিম্পিকের মঞ্চে পদকজয়। ভিনেশের লড়াই সত্যিই কুর্নিশ করার মতো। এদিন ম্যাটে তাঁকে দেখে মনে হচ্ছিল, ভিনেশ যেন সব কটাক্ষের, সব অবিচারের জবাব দিচ্ছেন। ধোবি পাছাড় দিচ্ছেন সমালোচকদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার কার্যত একপেশে সেমিফাইনালে ভিনেশ কিউবার কুস্তিগির গুজম্যান লোপেজকে উড়িয়ে দিলেন ভিনেশ।
  • সেমিফাইনাল বাউট তিনি জিতলেন ৫-০ পয়েন্টে।
  • সেমিফাইনাল যে ভিনেশ জিতবেন, সেটা নিয়ে অবশ্য ভারতীয় কুস্তিমহলে বিশেষ সংশয় ছিল না।
Advertisement