shono
Advertisement
Paris Olympics Closing Ceremony

মনু-শ্রীজেশের হাতে জাতীয় পতাকা, প্যারিসে জমজমাট অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান

২০২৮-এ অলিম্পিক হবে লস অ্যাঞ্জেলসে। এবার শুরু তারই প্রতীক্ষা।
Published By: Arpan DasPosted: 12:53 AM Aug 12, 2024Updated: 01:47 PM Aug 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছরের প্রতীক্ষা। বহু আয়োজন, হাজার-হাজার প্রতিযোগীর অক্লান্ত পরিশ্রম। কারওর মুখে হাসি, কেউ-বা দেশে ফিরে গিয়েছেন ব্যর্থতা নিয়ে। অবশেষে সমাপ্ত 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। প্যারিসের পালা মিটিয়ে এবার অলিম্পিকের মশাল পাড়ি দেবে লস অ্যাঞ্জেলসের উদ্দেশ্যে। তার আগে চোখ ধাঁধানো সমাপ্তি অনুষ্ঠানে (Closing Ceremony) জাতীয় পতাকা উপস্থিত থাকলেন ভারতের মনু ভাকের, শ্রীজেশও।

Advertisement

প্যারিস অলিম্পিকের (Paris Olympics) উদ্বোধনী অনুষ্ঠানও ছিল জাঁকজমক পূর্ণ। শ্যেন নদীর উপর হয়েছিল অলিম্পিকের উদ্বোধন। নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি মিশিয়ে হাজির করেছিল কবিতার শহর প্যারিস। গান গেয়েছিলেন লেডি গাগা। নদীর তীরে ধরে চলেছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। মুখোশে মুখ ঢাকা এক ব্যক্তি অলিম্পিকের মশাল নিয়ে ছুটেছিলেন ফ্রান্সের বিভিন্ন ঐতিহাসিক স্থানে। নেপথ্যে ধরা ছিল ফ্রান্সের ইতিহাস। ছিল বিখ্যাত মোনালিসা চুরির ঘটনাও। ভারতের পিভি সিন্ধু ও শরথ কমলের কাঁধে ছিল তেরঙ্গা পতাকা বহনের দায়িত্ব।

[আরও পড়ুন: ২০৩৬-র অলিম্পিক ভারতের মাটিতে! অকুণ্ঠ সমর্থন নীরজের]

ভারতের ক্ষেত্রে যে এই অলিম্পিক খুব একটা ভালো গিয়েছে তা বলা যাবে না। চলতি অলিম্পিক থেকে মোট ৬টি পদক জিতেছেন ভারতীয় অ্যাথলিটরা। টোকিও অলিম্পিক থেকে ৭টি পদক জিতেছিল ভারত। এবার সেই সংখ্যাটা কমেছে। যদিও ভিনেশ ফোগাটের রুপো পাওয়ার আবেদন এখনও ক্রীড়া আদালতে বিচারাধীন। প্যারিস অলিম্পিকে মোট পাঁচটি ব্রোঞ্জ এসেছে ভারতের ঘরে। ১০ মিটার এয়ার পিস্তলে মনু ভাকের, ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে মনু এবং সরবজ্যোত সিংয়ের জুটি তৃতীয় স্থান পেয়েছে। এছাড়াও শুটিংয়ে স্বপ্নিল কুসালে, কুস্তিতে আমন শেরাওয়াত ব্রোঞ্জ পেয়েছেন। তৃতীয় স্থান পেয়েছে ভারতের হকি দলও। জ্যাভলিনে রুপো পেয়েছেন নীরজ চোপড়া।

[আরও পড়ুন: ‘পদক না পেলে ভিনেশকে ভুলে যাবেন না যেন’, দেশবাসীর কাছে আর্জি নীরজের]

সমাপ্তি অনুষ্ঠানে ভারতের তরফ থেকে পতাকা বাহক হিসেবে উপস্থিত মনু ভাকের ও হকি দলের গোলকিপার পিআর শ্রীজেশ। গোটা অলিম্পিক জুড়ে দেশের পতাকা যেভাবে উঁচুতে তুলে ধরেছিলেন, এদিন তারই সম্মান পেলেন তাঁরা। ফের অপেক্ষা চার বছরের। ২০২৮-র লস অ্যাঞ্জেলসে বসবে পরের অলিম্পিকের আসর। সেখানে ভারতের আরও বেশি পদক পাবেন, এই আশা নিয়েই থাকবে দেশবাসী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চার বছরের প্রতীক্ষা। বহু আয়োজন, হাজার-হাজার প্রতিযোগীর অক্লান্ত পরিশ্রম।
  • অবশেষে সমাপ্ত 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ'। প্যারিসের পালা মিটিয়ে এবার অলিম্পিকের মশাল পাড়ি দেবে লস অ্যাঞ্জেলসের উদ্দেশ্যে।
  • তার আগে চোখ ধাঁধানো সমাপ্তি অনুষ্ঠানের সাক্ষী থাকলেন বিশ্বের ক্রীড়াপ্রেমীরা।
Advertisement