shono
Advertisement
Eifel Tower

আইফেল টাওয়ার থেকে সরবে না অলিম্পিকের পঞ্চবলয়, ঘোষণা প্যারিসের মেয়রের

ইতিমধ্যেই অলিম্পিক কমিটির অনুমোদন মিলেছে প্যারিস প্রশাসনের প্রস্তাবে।
Published By: Anwesha AdhikaryPosted: 04:11 PM Sep 01, 2024Updated: 04:11 PM Sep 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিরাপত্তা নিয়ে উদ্বেগ, জঙ্গি হানার আশঙ্কা, শ্যেন নদীর দূষণ- হাজারো চ্যালেঞ্জ ছিল। তবে যাবতীয় সমস্যা উড়িয়ে সফলভাবে অলিম্পিক আয়োজন করেছে প্যারিস। গ্রেটেস্ট শো অন আর্থ শেষ হওয়ার পরে এবার প্যারা অলিম্পিকের আসর বসেছে ভালোবাসার শহরে। তার মধ্যেই প্যারিসের মেয়র জানালেন, আইফেল টাওয়ারে পাকাপাকিভাবে লাগানো থাকবে অলিম্পিকের পঞ্চবলয়। প্রত্যেক দিন বিশেষ আলোয় তা সাজানোও হবে।

Advertisement

প্যারিস শহরের মূল আকর্ষণ আইফেল টাওয়ার। দেশ-বিদেশ থেকে অসংখ্য পর্যটক ছুটে আসেন বিখ্যাত স্থাপত্য দর্শনে। অলিম্পিক আয়োজনের দায়িত্ব পাওয়ার পরেই প্যারিসের প্রশাসন সিদ্ধান্ত নেয়, আইফেল টাওয়ার সাজিয়ে তোলা হবে অলিম্পিকের সাজে। গত জুন মাসে আইফেল টাওয়ারের মাঝবরাবর বসানো হয় অলিম্পিকের পঞ্চবলয়। আইফেল টাওয়ারের হলুদ আলোর মাঝে সাদা আলোয় উজ্জ্বল হয়ে উঠত অলিম্পিকের লোগো।

[আরও পড়ুন: পোষ্য কুকুর লেলিয়ে প্রেমিকের ছোট্ট মেয়েকে খুন! গ্রেপ্তার অভিযুক্ত ‘প্রেমিকা’

গত ১১ আগস্ট শেষ হয়েছে অলিম্পিক। এখন প্যারিসে চলছে প্যারা অলিম্পিক। তার মধ্যেই শহরের মেয়র অ্যান হিডালগো জানান, অলিম্পিক আয়োজনের স্মৃতি হিসাবে আইফেল টাওয়ারে লাগানো থাকবে অলিম্পিকের পঞ্চবলয়। ইতিমধ্যেই অলিম্পিক কমিটির অনুমোদন মিলেছে প্যারিস প্রশাসনের প্রস্তাবে। তবে অ্যান জানান, এখন যে রিংগুলো বসানো রয়েছে আইফেল টাওয়ারে সেগুলো সরিয়ে ফেলা হবে। তার বদলে হালকা ওজনের রিং বসানো হবে। কারণ ভারী রিং বহন করা আইফেল টাওয়ারের পক্ষে কঠিন।

কেবল পঞ্চবলয় নয়, অলিম্পিকের মশালও প্যারিসে রাখতে চান অ্যান। তবে বর্তমানে সেটি রয়েছে তুলিয়েরি গার্ডেন্সে। ওই গার্ডেন্স দেখাশোনার ভার রয়েছে ফ্রান্স সরকারের হাতে। ফলে সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে ইম্যানুয়েল ম্যাক্রোঁর হাতেই। তবে অ্যানের কথায়, সফলভাবে অলিম্পিক আয়োজন করেছে প্যারিস। তার পর থেকে নিজেদের শহরের প্রেমে পড়েছেন প্যারিসবাসী। আগামী দিনে প্যারিসের প্রতি তাঁদের দৃষ্টিভঙ্গিও পালটে যাবে।

[আরও পড়ুন: রুশ ‘গুপ্তচর’ তিমির রহস্যমৃত্যু নরওয়েতে, তুঙ্গে জল্পনা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্যারিস শহরের মূল আকর্ষণ আইফেল টাওয়ার। দেশ-বিদেশ থেকে অসংখ্য পর্যটক ছুটে আসেন বিখ্যাত স্থাপত্য দর্শনে।
  • গত ১১ আগস্ট শেষ হয়েছে অলিম্পিক। এখন প্যারিসে চলছে প্যারা অলিম্পিক।
  • কেবল পঞ্চবলয় নয়, অলিম্পিকের মশালও প্যারিসে রাখতে চান অ্যান।
Advertisement