shono
Advertisement
Indian Hockey

অলিম্পিক হকিতে ব্রোঞ্জ জয়ের ফল, বিশ্বক্রমতালিকায় দুধাপ এগোল ভারত

কত নম্বরে ভারতের হকি দল?
Published By: Krishanu MazumderPosted: 08:39 PM Aug 12, 2024Updated: 08:39 PM Aug 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিওর পর প্যারিস। টানা দুটো অলিম্পিক থেকে ব্রোঞ্জ পদক পেয়েছে ভারতের হকি দল। এর আগে ১৯৬৮ ও ১৯৭২ সালে ভারত হকিতে পরপর দুবার ব্রোঞ্জ পেয়েছিল।
অলিম্পিকে নামার আগে ক্রমতালিকায় ভারত ছিল সাত নম্বরে। কিন্তু অলিম্পিকের পরে হরমনপ্রীতরা বিশ্বক্রমতালিকায় দুধাপ এগিয়েছেন। স্পেনকে হারিয়ে ভারত ব্রোঞ্জ পদক জেতে। তার ফলেই ভারত পঞ্চম স্থানে উঠে এসেছে। অস্ট্রেলিয়ারও উপরে হরমনপ্রীতরা।
নেদারল্যান্ডস সোনা জেতে। বিশ্বক্রমতালিকায় তারা সবার উপরে। রুপোজয়ী জার্মানি দ্বিতীয় স্থানে। ইংল্যান্ড এবং বেলজিয়াম যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে।

Advertisement

[আরও পড়ুন: ফের ঘরোয়া ক্রিকেটে রোহিত-কোহলি! দলীপ ট্রফিতে খেলবেন মহাতারকারা, বিশ্রামে বুমরাহ]


এবারের অলিম্পিকে হরমনপ্রীতরা দারুণ ছন্দে ধরা দিয়েছিলেন। পুল বি-তে ১০ পয়েন্ট সংগ্রহ করেছিল ভারতীয় দল। তিনটি ম্যাচ জেতার পাশাপাশি ১টিতে ড্র ও ১টি ম্যাচে হার মানে ভারত। নিউজিল্যান্ডকে ২-৩ গোলে হারিয়ে অলিম্পিক অভিযান শুরু করেছিল ভারত। এর পরে আর্জেন্টিনার বিরুদ্ধে ড্র করে ভারত। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২-০ গোলে জয়।
বেলজিয়ামের বিরুদ্ধে হেরে গেলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত জেতে। কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনকে পরাস্ত করে ভারত সেমিফাইনালে পৌঁছয়। শেষ চারের লড়াইয়ে জার্মানির বিরুদ্ধে গোটা ম্যাচে প্রাধান্য বিস্তার করলেও ভারত হার মানে। শেষমেশ স্পেনকে হারিয়ে হরমনপ্রীতরা ব্রোঞ্জ পদক পান। এদিকে, মহিলাদের হকি দল অলিম্পিকে প্রতিনিধিত্ব করেনি। কিন্তু টপ টেনে রয়েছে তারা। নবম স্থানে রয়েছে ভারতের মহিলা হকি দল।

[আরও পড়ুন: শুধু দক্ষতা নয়, অলিম্পিক পদক জয়ের চাবিকাঠি কী? ভারতের ব্যর্থতার মধ্যেই পরামর্শ বিন্দ্রার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টোকিওর পর প্যারিস।
  • টানা দুটো অলিম্পিক থেকে ব্রোঞ্জ পদক পেয়েছে ভারতের হকি দল।
  • এর আগে ১৯৬৮ ও ১৯৭২ সালে ভারত হকিতে পরপর দুবার ব্রোঞ্জ পেয়েছিল।
Advertisement