shono
Advertisement

চলতি বছরের সেরা ইংরেজি শব্দ কোনটি? ঘোষণা অক্সফোর্ড ডিকশনারির

২০১৩ সালে 'সেলফি'কে বর্ষসেরা শব্দের তকমা দিয়েছিল অক্সফোর্ড কর্তৃপক্ষ। 
Posted: 07:22 PM Nov 08, 2021Updated: 07:22 PM Nov 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাষা ভেসে বেড়ায় মানুষের মুখে মুখে। পৃথিবীর যে কোনও জীবীত ভাষাই আসলে সমকালীন সমাজের আয়না। তাই কালস্রোতেই বাতিল হয়ে যায় বহু শব্দ, জন্ম হয় কলোকিয়াল নতুন শব্দের। সময়ের দাবিতে প্রতিদিনের কথোপকথনে ফিরে ফিরে আসে যে শব্দ, তাকেই বছরের সেরা শব্দের তকমা দিয়ে থাকে অক্সফোর্ড ইংরেজি ডিকশনারি (Oxford English Dictionary) কর্তৃপক্ষ। ২০২১ সালে সেই শিরোপা পেল ‘ভ্যাক্স’ (Vax) শব্দটি। যা ভ্যাকসিন (Vaccine) শব্দটির সংক্ষিপ্ত রূপ।

Advertisement

২০২০ সাল থেকে করোনা ভাইরাসে (Coronavirus) বিপর্যস্ত হয় গোটা পৃথিবী। স্বাভাবিক ভাবেই ওই বছরে সবথেকে বেশি ব্যবহৃত শব্দগুলির মধ্যে ছিল ‘প্যান্ডেমিক ‘ (Corona Pandemic) ও ‘লকডাউন’ (Lockdown)। তবে গত বছরে আলাদা করে কোনও শব্দকে সেরা হিসেবে বেছে নেয়নি অক্সফোর্ড কর্তৃপক্ষ। তবে চলতি বছরে ‘ভ্যাক্স’ শব্দটিকে বছরের সেরা শব্দ হিসেবে বেছে নেওয়া হল। অক্সফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরের তুলনায় ৭২ গুণ বেশি ব্যবহৃত হয়েছে ‘ভ্যাক্স’ শব্দটি। মহামারীর বিরুদ্ধে যুদ্ধে করোনার ভ্যাকসিনই একমাত্র অস্ত্র। মানুষের জীবনে তার অবিকল্প ব্যবহারই শব্দটির বহুল ব্যবহারের অন্যতম কারণ। ফলে সেই শব্দের সবচেয়ে বেশি করে উচ্চারিত হওয়াই স্বাভাবিক।

[আরও পড়ুন: এবার পুরীর আদলে লন্ডনে তৈরি হচ্ছে জগন্নাথ মন্দির, ওড়িশার নিমকাঠে শুরু বিগ্রহ তৈরি]

ইংরেজি ভাষায় ১৭৯৯ সালে অন্তর্ভুক্ত হয় ‘ভ্যাকসিন’ শব্দটি। পেছন পেছন অন্তর্ভুক্ত হয় ‘ভ্যাকসিনেশন’, ‘ভ্যাকসিনেট’ ইত্যাদি শব্দও। ল্যাটিন শব্দ ভ্যাকা (Vacca) থেকে এসেছে ‘ভ্যাকসিন’ শব্দটি। যে শব্দের হল অর্থ গরু। পদার্থবিদ এডওয়ার্ড জেনার স্মল পক্সে টিকা আবিষ্কার করেছিলেন আঠারো শতকে। যার পর বদলে গিয়েছিল গোটা বিশ্বের স্বাস্থ্য পরিকাঠামো। এরপরই ব্যবহার বাড়তে থাকে ‘ভ্যাকসিন’ শব্দটির। সময়ের সঙ্গে সঙ্গে অভিধানে স্থায়ী জায়গাও করে নেয় শব্দটি।

[আরও পড়ুন: মার্কিন নৌবহরে হামলার প্রস্তুতি নিচ্ছে চিন! উপগ্রহ চিত্রে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

‘ভ্যাক্স’ বা ‘ভ্যাকসিনে’র সমার্থক শব্দ হল ‘জ্যাব’। যেটিও গত বছরের অন্যতম জনপ্রিয় শব্দ ছিল। জানিয়েছে অক্সফোর্ড ইংরেজি ডিকশনারি কর্তৃপক্ষ। উল্লেখ্য, অক্সফোর্ড কর্তৃপক্ষ ২০১৩ সালে ‘সেলফি’কে বর্ষসেরা শব্দের তকমা দিয়েছিল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement