shono
Advertisement

অবশেষে পাকিস্তানকে সাহায্যের সিদ্ধান্ত IMF-এর, হাঁফ ছেড়ে বাঁচল শরিফ সরকার

আইএমএফ সাহায্য না করার ফলে পাকিস্তানে দুর্ভিক্ষের পরিস্থিতি তৈরি হতে পারে।
Posted: 10:27 AM Feb 10, 2023Updated: 04:23 PM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশ দিন টানা আলোচনা। কিন্তু তাতেও বড় কোনও স্বস্তি পেল না পাকিস্তান। পাকিস্তানকে আর্থিক সাহায্য দিতে একের পর এক শর্ত চাপাল  IMF। সেই শর্ত আংশিকভাবে মেনে নিয়ে পাক সরকার ১.১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ পেল বটে। কিন্তু তাতেও সমস্যা পুরোপুরি মিটছে না।

Advertisement

প্রথমে জানা গিয়েছিল, দীর্ঘ আলোচনার পরও পাক সরকারের আধিকারিকরা আইএমএফ কর্তাদের সঙ্গে ঐক্যমতে পৌঁছতে পারেননি। ফলে কোনও আর্থিক সাহায্য পাকিস্তান। কিন্তু পরে পাক সরকারের তরফে দাবি করা হয়েছে, IMF ১.১ বিলিয়ন মার্কিন ডলার সাহায্যে রাজি। এই সাহায্য পাওয়ায় সাময়িকভাবে খাদের কিনার থেকে বাঁচাবে পাকিস্তানকে। 

[আরও পড়ুন: জমি নিয়ে অর্মত্য সেনকে ফের নোটিস দিয়েও ফিরিয়ে নিল বিশ্বভারতী, কারণ ঘিরে ধন্দ]

আসলে মুদ্রাস্ফীতি (Inflation) এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশ ছুঁয়েছে পাকিস্তানে। বেহাল দশা আমজনতার। রান্নার গ্যাস (LPG), ভোজ্য তেল অমিল ইসলামাবাদে। পাক সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সে দেশে পাম তেল, সোয়াবিনের তেল ও সানফ্লাওয়ার তেলের জোগানে ঘাটনি দেখা দিয়েছে। মিলছে না রান্নার তেলও। ব্যবসায়ীদের কাছে মজুত তেলভাণ্ডারেও টান পড়বে শীঘ্রই। প্রায় সব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামই আকাশছোঁয়া। এমনকী মোবাইল ইন্টারনেট পরিষেবাও মাঝেমাঝে ব্যাহত হচ্ছে।

[আরও পড়ুন: বোটানিক্যাল গার্ডেনের নিরাপত্তারক্ষীর তাড়া খেয়ে গঙ্গায় ঝাঁপ ৩ যুবকের!]

ফলে এই পরিস্থিতি আর্থিক সংকট থেকে বাঁচতে পাকিস্তানের একমাত্র ভরসা IMF। গতবছরও মোটা অঙ্কের ঋণ দিয়ে আন্তর্জাতিক অর্থভাণ্ডার পাকিস্তানকে দুরবস্থা থেকে বাঁচিয়ে তুলেছিল। এ বছরও সাড়ে ৬ বিলিয়ন মার্কিন ডলার ঋণ পেতে মরিয়া ইসলামাবাদ। কিন্তু এই ঋণ নিতে প্রচুর শর্ত চাপিয়েছে IMF। পাক সরকারের সূত্র বলছে, সেই শর্ত আংশিক মানায় আংশিক ঋণ পেয়েছে তাঁরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement