shono
Advertisement

ভারতীয় যুদ্ধবিমানের ভুয়ো ছবি পোস্ট পাক সংবাদমাধ্যমের

কীভাবে ফাঁস হল ভুয়ো ছবির তথ্য? The post ভারতীয় যুদ্ধবিমানের ভুয়ো ছবি পোস্ট পাক সংবাদমাধ্যমের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:30 PM Feb 27, 2019Updated: 08:30 PM Feb 27, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময় যত এগোচ্ছে, পাকিস্তান ও ভারতের মধ্যে পরিস্থিতি তত জটিল হচ্ছে। আকাশপথে শুরু হয়ে গিয়েছে সংঘাত। এর মাঝেই একটি ভুয়ো ছবি পোস্ট করে পরিস্থিতি আরও উত্তপ্ত করার দিকে একধাপ এগিয়ে গিয়েছে পাকিস্তান। একটি পাক সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে ভারতীয় যুদ্ধবিমান মিগের ধ্বংসাবশেষ। সেদেশের সংবাদমাধ্যমের তরফে দাবি করা হচ্ছে, এটি নাকি পাকিস্তানি সেনার সাফল্য। তারাই যুদ্ধবিমান মিগকে ধ্বংস করেছে। কিন্তু পাকিস্তানের এই প্রয়াস সফল হয়নি। তারা যে যুদ্ধবিমানটির ছবি ও তথ্য প্রকাশ করেছে, তা যে একশো শতাংশ মিথ্যে, তা আর জানতে বাকি নেই কারওর।

Advertisement

পুলওয়ামা হামলার পর জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে ফেলার লক্ষ্যস্থির করে ভারত। মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোট, মুজফ্ফরবাদ ও চাকোটিতে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা। জঙ্গিদের বিরুদ্ধে এই অভিযান হলেও, তাতে ঘুম ওড়ে রাওয়ালপিণ্ডির৷ নিয়ন্ত্রণ রেখায় বাড়তে থাকে উত্তেজনা৷ ভারতীয় সেনা ছাঁউনি লক্ষ্য করে গোলা গুলিবর্ষণ করতে শুরু করে পাক রেঞ্জার্সরা৷ পালটা জবাব দেয় ভারতও৷ এমন পরিস্থিতিতে, বুধবার সকালে পাকিস্তানের সংবাদমাধ্যমে দু’টি ছবি প্রকাশিত হয়। ছবিটি ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান মিগের। পাকিস্তানি সেনার দাবি, এই যুদ্ধবিমান তারাই গুলি করে নামিয়েছে। কিন্তু ছবি দু’টি প্রকাশের পর দেখা যায় ছবি দু’টির একটি ২০১৫, আরেকটি ২০১৬ সালের।

পাঁচতারা হোটেলের মতো বিলাসবহুল ছিল বালাকোটের জঙ্গিঘাঁটি ]

২০১৫ সালে ওড়িশায় ভেঙে পড়েছিল একটি ভারতীয় যুদ্ধবিমান। ২০১৬ সালে রাজস্থানের যোধপুরে ভেঙে পড়ে অন্য যুদ্ধবিমানটি। প্রযুক্তিগত সমস্যা দেখা দেওয়ার কারণেই যুদ্ধবিমান দু’টি ভেঙে পড়ে। পাকিস্তানি সেনার তরফে বলা হয়, পাকিস্তানের মূল ভূখণ্ডে প্রবেশ করার জন্যই নাকি এই ভারতীয় যুদ্ধবিমান দু’টি গুঁড়িয়ে দেয় তারা। কিন্তু এই ছবিগুলি প্রকাশের আগে একটু বুদ্ধিমত্তার পরিচয় দিতে পারত পাকিস্তান। তাহলে হয়তো কার্যসিদ্ধি হলেও হতে পারত। পাকিস্তান যে মিগ যুদ্ধবিমানের ছবি প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে যোধপুরে যে মিগ যুদ্ধবিমানটি ভেঙে পড়েছিল তার সঙ্গে এর নম্বর হুবহু এক।

পাকিস্তান দাবি করেছে, তারা ভারতের TU657 ও A3492 যুদ্ধবিমান দু’টি নামিয়ে এনেছে। অদ্ভুতভাবে ২০১৬ সালের ১২ জুন যোধপুরে যে যুদ্ধবিমানটি ভেঙে পড়েছিল তার নম্বর ছিল TU657। আর ২০১৫ সালের ৩ জুন ওড়িশার ময়ূরভঞ্জে যেটি ভেঙে পড়েছিল, তার নম্বর ছিল A3492।

তবে ভারতের উপর চাপ সৃষ্টি করতে তারা এমন ভুয়ো খবর প্রচার করল নাকি কৃতিত্ব নেওয়ার জন্য, তা এখনও স্পষ্ট নয়। যেটাই হোক না কেন, ভুয়ো খবরের উপর থেকে পর্দা উঠে যাওয়ায় সমালোচিত হতে হয়তো আর বেশি দেরি নেই পাকিস্তানের।

এয়ারস্ট্রাইকে রাতের ঘুম উড়েছে ইমরানের, ফের আলোচনার বার্তা পাক প্রধানমন্ত্রীর ]

The post ভারতীয় যুদ্ধবিমানের ভুয়ো ছবি পোস্ট পাক সংবাদমাধ্যমের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement