shono
Advertisement

পাকিস্তানে ১২০০ ফুট উঁচুতে কেবল কারে আটকে ৬ শিশু-সহ আট, ১৫ ঘণ্টার চেষ্টায় উদ্ধার

গভীর রাতে আট জনকে উদ্ধার করল সেনা।
Posted: 09:46 AM Aug 23, 2023Updated: 10:08 AM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তার ছিঁড়ে ১২০০ ফুট উঁচুতে আটকে ছিল কেবল কার (Cabel Car)। ওই ভাবেই শুন্যে ১৫ ঘণ্টা ঝুলে থাকার পর পাকিস্তানে (Pakistan) উদ্ধার ৬ স্কুলপড়ুয়া-সহ আট জন। মঙ্গলবার সকাল সাতটা নাগাদ আচমকাই কেবল কারের সংযোগ রক্ষাকারী একটি তার ছিঁড়ে গিয়েছিল। ঘটনার খবর পেয়েই ওই এলাকায় পৌঁছে যায় পাক সেনার একটি হেলিকপ্টার। শেষ পর্যন্ত গভীর রাতে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে আটজনকে।যার পর পাক সেনার বিবৃতি, “এটি একটি কঠিন এবং অনন্য অপারেশন ছিল, যার জন্য প্রচুর দক্ষতার প্রয়োজন হয়েছে।”

Advertisement

মঙ্গলবার দুর্ঘটনা ঘটে খাইবার পাখতুনখোয়া (Khyber Pakhtunkhwa) প্রদেশের পার্বত্য এলাকায়। দুর্গম পাহাড়ি গ্রামগুলির সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসাবে স্থানীয়রা এই ধরনের ‘কেবল কার’ ব্যবহার করে থাকেন। যান্ত্রিক ত্রুটির কারণে তারের একাংশ ছিঁড়ে সেটি মাঝপথে আটকে যায়। বিপজ্জনকভাবে ঝুলছিল কেবল কারটি। ভেতরে ছিল ছয় স্কুল পড়ুয়া-সহ মোট আটজন। তারা আতঙ্কে চিৎকার করছিলেন। দ্রুত পাক সেনা এবং পাকিস্তানের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে খবর দেয় জেলা প্রশাসন।

[আরও পড়ুন: মেডিক্যাল কলেজগুলিতে ফের চালু RMO, শয্যা সংখ্যা কমানোর প্রস্তাব এনএমসির]

চারটি হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধারকাজে নামে সেনা। কঠিন কাজে হাত লাগায় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরাও। দুর্গম পার্বত্য এলাকায় উদ্ধারকাজ চালানো সহজ ছিল না। শেষ পর্যন্ত গভীর রাতে অপেরেশন সফল হয়। একটানা ১৫ ঘণ্টা কাজ করেন সেনা এবং পাক এনডিআরএফ। সেনা এবং স্থানীয়রা বলছেন এরচেয়ে ঝুঁকিবহুল অপরেশন তাঁরা চাক্ষুষ করেননি। কোমরে দড়ি বেঁধে একে একে উদ্ধার করা হয় আটজনকে। এক বিবৃতিতে পাক সেনা জানিয়েছে, “একটি অত্যন্ত কঠিন এবং জটিল অপারেশন সফলভাবে সম্পন্ন করেছে পাকিস্তান সেনাবাহিনী।”

[আরও পড়ুন: চাঁদের দুয়ারে চন্দ্রযান, ইতিহাস গড়বে ISRO? কী বলছে জ্যোতিষ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement