shono
Advertisement

জুলাইয়ে প্রথমবার ট্রাম্পের মুখোমুখি ইমরান, বৈঠকে নজর ভারতের

সন্ত্রাসবাদই হবে আলোচনার মুখ্য বিষয়, মত বিশেষজ্ঞদের৷ The post জুলাইয়ে প্রথমবার ট্রাম্পের মুখোমুখি ইমরান, বৈঠকে নজর ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:28 AM Jun 30, 2019Updated: 10:28 AM Jun 30, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী মাসের ২০ তারিখ মার্কিন সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আর সেখানেই প্রথমবার তিনি মুখোমুখি বসতে চলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। শনিবার এমনই খবর প্রকাশিত হয়েছে পাক সংবাদপত্রে।

Advertisement

[ আরও পড়ুন: বাহামায় ছুটি কাটাতে গিয়ে হাঙরের পেটে মার্কিন তরুণী]

এর আগে চলতি জুন মাসে ইমরানের মার্কিন সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু বার্ষিক বাজেট থাকায় পাক প্রধানমন্ত্রীকে সেই সফর পিছিয়ে দিতে হয়েছে। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে খুব শীঘ্রই মুখোমুখি বসতে চলেছেন ইমরান খান। তার পরই এই খবর সাংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। পাক বিদেশমন্ত্রী আরও জানান, এই বৈঠকের অবশ্যই আলোচনার মুখ্য বিষয় হবে সন্ত্রাসবাদ। কারণ, ট্রাম্প জমানায় এই সন্ত্রাসবাদ ইস্যুতেই পাকিস্তানের সঙ্গে আমেরিকার সম্পর্ক তলানিতে ঠেকেছে। এমনকী, ভারতও মুখ খুলেছে এই বিষয়ে। আফগানিস্তানের সঙ্গে কেমন সম্পর্ক বজায় রাখবে পাকিস্তান, উক্ত বৈঠক থেকে সেই বিষয়েও স্পষ্ট ধারনা উঠে আসবে বলে মত বিশেষজ্ঞদের।

[ আরও পড়ুন: ধ্বংসের মুখে জীববৈচিত্র! খাবার ভেবে সন্তানের মুখে সিগারেট তুলে দিল অবুঝ মা পাখি ]

ট্রাম্প-ইমরান বৈঠকের দিকে চেয়ে রয়েছে নয়াদিল্লিও৷ ভারতের আশা, এই বৈঠকে আলোচনার পর দেশে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে পাকিস্তান নির্ধারিত সময়ের মধ্যেই অর্থসাহায্য বন্ধ করবে৷ আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড-সহ অন্যান্যদের সহায়তায় ইতিমধ্যে জঙ্গি মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দিয়েছে রাষ্ট্রসংঘ৷ দীর্ঘ টালবাহানার পর যে প্রস্তাবকে সমর্থন করেছে পাকিস্তানের সব ঋতুর বন্ধু চিনও৷ এছাড়া গত বছরের জুন মাসেই পাকিস্তানকে ‘ধূসর তালিকাভুক্ত’ করেছিল এফএটিএফ। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানকে ইতিমধ্যেই চরম হুঁশিয়ারি দিয়েছে দ্য ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। ইমরান প্রশাসন ও পাক সেনাকে নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়ে এফএটিএফ-এর কড়া বার্তা, আগামী চার মাসের মধ্যে রাষ্ট্রপুঞ্জের নির্ধারিত জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে ইসলামাবাদ ও রাওয়ালপিণ্ডিকে। না হলে ‘কালো তালিকাভুক্ত’ করা হবে পাকিস্তানকে।

The post জুলাইয়ে প্রথমবার ট্রাম্পের মুখোমুখি ইমরান, বৈঠকে নজর ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement