shono
Advertisement

অর্থনৈতিক সংকটে জেরবার, আমেরিকায় পুরনো দূতাবাস নিলামে তুলল পাকিস্তান

এর আগে সৌদি আরব ও ইউরোপেও পাক দূতাবাস বিক্রি করে দেওয়া হয়েছে।
Posted: 10:38 AM Dec 28, 2022Updated: 10:40 AM Dec 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক সংকটে ধুঁকছে পাকিস্তান (Pakistan)। পরিস্থিতি এতটাই খারাপ যে, বিদেশে অবস্থিত সম্পত্তিও বেচে দিতে হচ্ছে ইসলামাবাদকে। জানা গিয়েছে, আমেরিকায় অবস্থিত একটি পুরনো পাক দূতাবাস ভবন নিলাম করা হয়েছে। ওয়াশিংটনের ওই ভবনটির জন্য সবচেয়ে বড় দর হেঁকেছে এক ইহুদি গ্রুপ। পাক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই দাবি করা হয়েছে।

Advertisement

ওয়াশিংটনের আর স্ট্রিটে অবস্থিত ওই বাড়িটিতে কূটনৈতিক কাজে ব্যবহৃত হত। দূতাবাসের প্রতিরক্ষা সংক্রান্ত বিভাগটি অবস্থিত ছিল সেখানে। পরিস্থিতির চাপে সেই ভবনই বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এখনও পর্যন্ত তিনটি দর হাঁকা হয়েছে। দ্বিতীয় স্থানেই রয়েছে একটি ভারতীয় সংস্থা। মনে করা হচ্ছে, এর সর্বোচ্চ দাম উঠতে পারে প্রায় ৬০ লক্ষ মার্কিন ডলার।

[আরও পড়ুন: ফের উপত্যকায় বড় সাফল্য নিরাপত্তা বাহিনীর, গুলির লড়াইয়ে খতম ৩ জঙ্গি]

আমেরিকার মাটিতে পাকিস্তানের তিনটি কূটনৈতিক ভবন রয়েছে। তারই একটি এই ভবন। গত শতাব্দীর পাঁচের দশক থেকে নতুন সহস্রাব্দের শুরুর কয়েকটি বছর এটি ব্যবহৃত হত কূটনৈতিক কাজে। তবে ২০১৮ সালে এর উপর থেকে কূটনৈতিক তকমা তুলেও নেওয়া হয়। স্বাভাবিক ভাবেই এমন সিদ্ধান্তকে ঘিরে বিতর্কও ঘনিয়েছে। নহসিন সইদ নামের এক প্রাক্তন পাক এমপি প্রশ্ন তুলেছেন, ”কে পাক প্রশাসনকে দেশের সম্পত্তি বিক্রি করে দেওয়ার অধিকার দিল? ওরা ভবনটি ভাড়া দিতে পারত ঋণ মেটাতে। শরিফরা সৌদি আরব ও ইউরোপেও দূতাবাস বিক্রি করে দিয়েছেন।”

উল্লেখ্য, পাকিস্তানের অর্থনীতি একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। মূল্যবৃদ্ধির হার হুহু করে বাড়ছে। স্বাভাবিক ভাবেই রাজকোষে অর্থের জোগানেও টান পড়েছে। সব মিলিয়ে প্রবল অস্বস্তিতে থাকা পাক প্রশাসন এই পরিস্থিতি থেকে উদ্ধার পেতে চেষ্টা চালালেও কাজটা ক্রমেই কঠিন হয়ে পড়ছে, মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: সন্তান হচ্ছে না কেন, রাগে স্ত্রীর গোপনাঙ্গে ব্লেড চালাল স্বামী! চাঞ্চল্য উত্তরপ্রদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement