shono
Advertisement

ব্রিকসে মুখ পুড়ল চিন-পাকিস্তানের, সন্ত্রাসবাদের নিন্দায় এককাট্টা সদস্যরা

আন্তর্জাতিক মঞ্চে কূটনৈতিক সাফল্য ভারতের। The post ব্রিকসে মুখ পুড়ল চিন-পাকিস্তানের, সন্ত্রাসবাদের নিন্দায় এককাট্টা সদস্যরা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:13 PM Sep 04, 2017Updated: 05:20 PM Sep 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মঞ্চে বড়সড় কূটনৈতিক সাফল্য পেল ভারত। সন্ত্রাসবাদ ইস্যুতে কার্যত নাম না করে পাকিস্তানকে বার্তা দিল ব্রিকসের সদস্য দেশগুলি। সোমবার এক যৌথ বিবৃতিতে আফগানিস্থান-সহ বিশ্বের সর্বত্র সন্ত্রাসবাদী হামলার তীব্র নিন্দা করল ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা। বিবৃতিতে লস্কর-ই-তৈবা, জৈশ-ই-মহম্মদের মতো পাক-মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির নামও উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত, এই প্রথম ব্রিকসের যৌথ বিবৃতিতে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনের কথা বলা হল।

Advertisement

[পাকিস্তান নিয়ে আলোচনা নয় ব্রিকসে, সাফ কথা চিনের]

সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাকিস্তান যদি জঙ্গিদের আশ্রয় দেওয়া বন্ধ না করে, তাহলে চুপ করে বসতে থাকবে না ওয়াশিংটন। উলটে দিকে, আবার পাকিস্তানের দিকে সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে চিন। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানি জঙ্গি সংগঠন জৈশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করার প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছেন বেজিং।  বস্তুত, ব্রিকসের সম্মেলনেও পাক মদতে সন্ত্রাসের প্রশ্নে তাদের অবস্থান যে একই থাকবে, তা স্পষ্ট করে দিয়েছিলেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চ্যুনিং। তিনি জানিয়েছিলেন, পাক-মদতে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা সঠিক মঞ্চ নয় ব্রিকস। কিন্তু, বাস্তবে ঘটল উলটোটাই। ব্রিকসের সম্মেলনে ধোপে টিকল না চিনের আপত্তি। বিদেশমন্ত্রকের সচিব(পূর্ব)প্রীতি শ্যারন জানিয়েছেন, ব্রিকসের সম্মেলনে সন্ত্রাসবাদ ইস্যুতে সহমত হয়েছে সবকটি সদস্য দেশই। সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে অর্থ সাহায্য না করা ও নিজেদের ভূখণ্ডে সন্ত্রাসবাদী কার্যকলাপে রোধ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপ্রধানরা।

সম্মেলনের পর ব্রিকসের তরফে এক যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘ আমরা আফগানিস্থানে সন্ত্রাসবাদী হামলায় নিরীহ মানুষের প্রাণহানির ঘটনার তীব্র নিন্দা করছি। ওই এলাকার নিরাপত্তা নিয়ে আমরা উদ্বিগ্ন। আফগানিস্থানে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে তালিবান, আল-কায়দা ও লস্কর-ই-তৈবা, জৈশ-ই-মহম্মদের মতো সহযোগী সংগঠনগুলি।’ প্রসঙ্গত, ব্রিকস সম্মেলনে যোগ দিতে ভারতীয় সময় রবিবার রাতে চিনের জিয়ামেনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিকস সম্মেলনের ফাঁকে সোমবার রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও  ব্রাজিলে প্রেসিডেন্ট মাইকেল টেমের সঙ্গে বৈঠক করবেন তিনি।

[উত্তর কোরিয়াকে সবক শেখাতে অভিযানের ইঙ্গিত ট্রাম্পের]

The post ব্রিকসে মুখ পুড়ল চিন-পাকিস্তানের, সন্ত্রাসবাদের নিন্দায় এককাট্টা সদস্যরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement