shono
Advertisement

ব্রহ্মপুত্রে সাঁতার কাটছে রয়্যাল বেঙ্গল টাইগার! আতঙ্কে কাঁটা মন্দিরের ভক্তরা, দেখুন ভিডিও

ওই অঞ্চলে কয়েক দশকের মধ্যে বাঘের দেখা মেলেনি।
Posted: 10:09 AM Dec 21, 2022Updated: 10:09 AM Dec 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমের (Assam) গুয়াহাটিতে (Guwahati) দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগারের (Tiger)! ব্রহ্মপুত্রে সাঁতরাতে দেখা গেল তাকে। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় বিস্মিত এলাকার বাসিন্দারা। এই অঞ্চলে চিতাবাঘের দেখা মিললেও ‘বাঙালি’ এই হলুদে কালো ডোরাকাটা প্রাণীটিকে দেখতে পাওয়ার ঘটনা খুবই বিরল। শেষবার দেখা গিয়েছিল কয়েক দশক আগে। ফলে জনতার মধ্যে আতঙ্ক তৈরি হল। শেষ পর্যন্ত ভিড়ের হইহইয়ে গতিমুখ বদল করে বাঘটি পৌঁছে যায় উমানন্দ দ্বীপে। পরে অবশ্য তাকে ঘুমপাড়ানি গুলিতে ঘুম পাড়িয়ে বন্দি করতে সক্ষম হন চিকিৎসক ও বন বিভাগের কর্মীরা।

Advertisement

দিনটা শুরু হয়েছিল নিজস্ব ছন্দেই। গুয়াহাটির উমানন্দ মন্দির সংলগ্ন এলাকা নিত্যদিনের মতোই ভক্ত, মন্দিরকর্মীদের ভিড়ে ছিল জমজমাট। আচমকাই শুরু হয়ে যায় শোরগোল। কেননা দ্বীপের কিনার ঘেঁষে ব্রহ্মপুত্র সাঁতরে চলেছে এক অতিকায় বাঘ! অনেকেই সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেও রাখেন। সঙ্গে সঙ্গে খবর যায় বন বিভাগেও।

[আরও পড়ুন: ১৮ নয়, ছেলেমেয়েরা পরিণত হয় ২৫ বছরে! হাই কোর্টে দাবি কেরলের বিশ্ববিদ্যালয়ের]

কিন্তু ততক্ষণে উত্তেজনাও চরমে পৌঁছেছে। কেননা দ্বীপে ঢুকে পড়েছে বাঘটি। সে আশ্রয় নিতে গিয়ে আটকে পড়েছে পাথরের খাঁজে। যা দেখে কার্যতই আতঙ্কিত হয়ে পড়েন অনেকে। পরে দ্রুত মন্দিরের পুরোহিত, ভক্ত ও পর্যটকদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। এরপরই এনডিআরএফ বাহিনীর তৎপরতায় বাঘটিকে ধরার প্রক্রিয়া শুরু হয়ে যায়। তবে শেষ পর্যন্ত প্রায় ঘণ্টা পাঁচেক পরে সেটিকে গুলি করে ঘুম পাড়ানো সম্ভব হয়। খাঁচাবন্দি বাঘটিকে চিড়িয়াখানায় রাখা হয়েছে।

কোথা থেকে এল বাঘটি? মনে করা হচ্ছে সম্ভবত দারাং জেলার ওরাং অভয়ারণ্য থেকে সাঁতরে এসেছে সেটি। যদিও সেটি প্রায় ১৫০ কিমি দূরে। হয়তো জল খেতে এসে স্রোতে ভেসে গিয়েছিল। এমনটাই মনে করছে বন বিভাগ। আপাপত শুশ্রুষা চলছে বাঘমামার। দীর্ঘ সফরের ক্লান্তিতে সে বেশ কাবু হয়ে পড়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: চিনে নতুন করে ঊর্ধ্বমুখী করোনা, সতর্কতায় পরীক্ষা বাড়াতে নির্দেশ কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement