shono
Advertisement

পা দিয়েই তৈরি হচ্ছে পাঁপড়! ভাইরাল ভিডিও ঘিরে সমালোচনার ঝড়

দেখে নিন ভিডিও।
Posted: 04:28 PM Mar 17, 2024Updated: 04:29 PM Mar 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁপড় খেতে কার না ভালো লাগে? চাটনি সহযোগে হোক কিংবা এমনিই, ভেজে হোক বা সেঁকে- এই অসাধারণ উপভোগ্য খাদ্যবস্তুটির সন্ধান খাদ্যরসিক মাত্রেই করেন। কিন্তু জানেন কি, কেমন করে তৈরি হয় তা? সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিওয় সেই প্রক্রিয়া দেখলে কিন্তু হাঁ হয়ে যেতে হবে। তেমনই অভিজ্ঞতা নেটিজেনদের।

Advertisement

ভিডিওয় দেখা যাচ্ছে এক মহিলা তৈরি করছেন পাঁপড় (Papad)। প্রথমে তিনি তৈরি করছেন মিশ্রণ। নানা উপাদান ও মশলা মিশিয়ে তা তৈরি হচ্ছে। এর পর তৈরি করা হচ্ছে অতিকায় পাঁপড়ের আকৃতির বড় বড় বৃত্তাকার ‘রুটি’। পরে সেখান থেকে একটি বাটি বসিয়ে খালি পায়ে তার উপর চাপ দিয়ে বের করে আনা হচ্ছে পাঁপড়। পরে তা সূর্যের আলোয় শুকিয়ে তৈরি করে ফেলা হচ্ছে।

[আরও পড়ুন: রেস্তরাঁয় বন্ধুদের সঙ্গে নৈশভোজের সময় হামলা, গুলি ও ছোরার কোপে খুন যুবক!]

স্বাভাবিক ভাবেই এমন ভিডিও দেখে প্রশ্ন উঠছে, এমন ভাবে কেন পাঁপড় তৈরি করা হচ্ছে। খালি হাত ও পায়ের সাহায্যে এভাবে পাঁপড় তৈরি অথবা তা খোলা হাওয়ায় শুকোতে দেওয়া রীতিমতো অস্বাস্থ্যকর। নেটিজেনরা ভিডিওটি (Viral video) দেখে নানা উক্তি করেছেন। বেশির ভাগেরই মন্তব্য, ‘হাইজিন’ বিষয়টা কি আদৌ পাঁপড় নির্মাতারা জানেন? তবে অনেকে এই বক্তব্যও রেখেছেন, বহু ঝাঁ চকচকে রেস্তরাঁয় এর চেয়েও অস্বাস্থ্যকর ভাবে খাবার তৈরি হয়। তাছাড়া পা দিয়ে বাটি চাপা দেওয়ার সময় মহিলা যে কোনও ভাবেই পাঁপড়ে পায়ের স্পর্শ হতে দিচ্ছেন না, সেটাও যে তাঁর সচেতনতার চিহ্ন, সেকথাও স্মরণ করিয়ে দিয়েছেন কেউ কেউ।

[আরও পড়ুন: লোকসভার সঙ্গে কেন বিধানসভা ভোট নয় কাশ্মীরে? পাঁচ বছর আগের অজুহাতই ফের দিল কমিশন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার