shono
Advertisement
NEET

৩০০ কোটি টাকা আদায়ের ছক! নিট কাণ্ডে প্রকাশ্যে অভিযুক্তের গোপন ভিডিও

জেল, জামিন, তারপর আবার খেলা, এই মন্ত্রেই চলছে প্রশ্নফাঁস চক্র।
Published By: Amit Kumar DasPosted: 09:06 AM Jun 26, 2024Updated: 09:06 AM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জেল, জামিন, তারপর আবার খেলা।
এই মন্ত্রেই গত ২৪ বছর ধরে প্রশ্নপত্র ফাঁস করে যাচ্ছে ‘পেপার লিক’ মাফিয়া বিজেন্দ্র গুপ্তা। চলতি বছরে তার গ্যাংয়ের লক্ষ্য ছিল প্রশ্ন ফাঁস করিয়ে ৩০০ কোটি টাকা তোলা। এজন্য রীতিমতো হোমওয়ার্ক করে তৈরি করা হয়েছিল ৭০০ পরীক্ষার্থীর তালিকা। যারা মূলত দিল্লি ও বিহারের বাসিন্দা। মাসতিনেক আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের স্টিং অপারেশনে ক্যামেরার সামনে এই ধরনের বিস্ফোরক সব মন্তব্য করতে দেখা গিয়েছিল বিজেন্দ্রকে।

Advertisement

নতুন করে ভাইরাল হওয়া সেই ভিডিওতে অভিযুক্তের দাবি, গ্যাংয়ের অন্যতম হোতা সঞ্জীব মুখিয়ার টিকিও খুঁজে পাবে না তদন্তকারী সংস্থা। বিজেন্দ্রর এই ভিডিও ফাঁস হওয়ার পর থেকেই উঠতে শুরু করেছে প্রশ্ন। কীভাবে এত দুঃসাহস পায় এই মাফিয়ারা? সিস্টেমের অভ্যন্তরে তাদের প্রভাব কতখানি থাকলে এভাবে বুক চাপড়ে দাবি করতে পারে যে, গ্রেপ্তার হলেও, জেল হলেও, ফের জামিন পেয়ে যাবে তারা। এবং তারপর বাইরে এসে আবার নতুন করে চালাবে চক্র। এবং একটি চক্র যদি এত টাকা তোলে, তা হলে দেশজুড়ে অন্য চক্রগুলি কত টাকা তুলেছে।

প্রায় দু’যুগ ধরে প্রশ্নফাঁসের চক্র চালিয়ে যাওয়া বিজেন্দ্রকে গত মার্চে স্টিং অপারেশন করে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম। সেখানেই সে দাবি করেছিল, আসন্ন নিট পরীক্ষার প্রশ্ন ফাঁস করবে তারই গ্যাংয়ের বিশাল চৌরাশিয়া। উল্লেখ্য, এই বিশাল একাধিক পরীক্ষায় প্রশ্ন ফাঁসের মামলায় জেলবন্দি। সেই ভিডিওয় বলা হয়েছিল, কীভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার পথে সিল করা বাক্স থেকে উধাও হয় প্রশ্নপত্র। বিজেন্দ্র জানিয়েছে, বর্তমানে উত্তরপ্রদেশের জৌনপুর কেন্দ্রের বিধায়ক বেদি রামের কাছ থেকেই প্রশ্ন ফাঁসের কায়দা শিখেছে সে। মুন্নাভাই এমবিবিএস ছবিতে দেখানো কায়দায় সঞ্জীব মুখিয়া ব্লুটুথ হেডসেটের মাধ্যমে উত্তর বলে দিয়ে অনেককে পরীক্ষায় পাসও করিয়েছে বলে দাবি বিজেন্দ্রর। জানিয়েছে, গত ১০ বছর ধরে ধারদেনায় ডুবে রয়েছে সঞ্জীব মুখিয়া। বাড়তে বাড়তে যা ছাপিয়েছে ৩০ কোটি। বিজেন্দ্রর দাবি, না কেউ সঞ্জীবকে ছুঁতে পারবে, না সে এই চক্র চালানো বন্ধ করবে।

[আরও পড়ুন: স্পিকার নির্বাচন নিয়ে মমতা-রাহুল ফোনে কথা, কংগ্রেস প্রার্থীকেই সমর্থন তৃণমূলের?]

এই আবহেই বিহার পুলিশের আর্থিক দুর্নীতি দমন শাখা (ইওইউ) এখনও পর্যন্ত পাওয়া নানা তথ্য এদিন তুলে দিল সিবিআই-এর কাছে। যার মধ্যে রয়েছে পুড়িয়ে দেওয়া বুকলেটের অংশাবশেষ, মোবাইল, ল্যাপটপ। ইওইউ-র বক্তব্য, ‘আমরা দ্রুততার সঙ্গে গোটা তদন্ত গুটিয়ে এনেছি। এবার দেখার সিবিআই কত তাড়াতাড়ি নিজেদের কাজ শেষ করতে পারে।’ এরই মাঝে কংগ্রেস প্রশ্ন তুলেছে, নিট পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ নিয়ে দেশজুড়ে প্রবল বিতর্কের পরও কেন সরানো হয়নি ন্যাশনাল টেস্টিং এজেন্সির চেয়ারম্যান, আরএসএস ঘনিষ্ঠ প্রদীপ কুমার যোশীকে। এদিন লোকসভায় শপথ নেওয়ার সময় বিহারের নির্দল সাংসদ পাপ্পু সিংয়ের গলায় ঝুলছিল নিট পরীক্ষা পুনরায় নেওয়ার দাবিতে প্ল্যাকার্ড।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement