shono
Advertisement

Paris 2024 Olympics: চ্যালেঞ্জারকে হারাতে পারলে মিলবে প্যারিস অলিম্পিকের টিকিট, নতুন নিয়মের ফাঁদে ভারতীয় কুস্তিগিররা

জোর লড়াই হতে চলেছে।
Posted: 11:22 AM Nov 27, 2023Updated: 11:22 AM Nov 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়ান গেমস (Asian Games 2023) কুস্তিতে ভারতের (India) প্রতিনিধিত্ব করা নিয়ে বিতর্কের ঝড় উঠেছিল। এরপর হাংঝৌয়ে এদেশের কুস্তিগিরদের গণব্যর্থতার স্মৃতি বিশেষ পুরনো হয়নি। তার আগে টোকিও অলিম্পিকেও (Tokyo Olympic) কাঙ্খিত সাফল্য আনতে পারেননি এদেশের কোনও কুস্তিতারকাই।

Advertisement

তবে প্যারিস অলিম্পিকে (Paris 2024 Olympics) এমন পরিস্থিতি যাতে তৈরি না হয়, তা নিয়ে এখন থেকেই পদক্ষেপ করছে ভারতীয় কুস্তি সংস্থা (Wrestling Federation Of India)। তারই অঙ্গ হিসাবে আগামী বছর অলিম্পিকের টিকিট পাওয়ার ক্ষেত্রে দ্বিস্তরীয় যোগ্যতা অর্জন পর্ব আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতদিন অলিম্পিকের কোটাজয়ী কুস্তিগিরই সাধারণভাবে অলিম্পিকে যাওয়ার সুযোগ পেতেন। যেমন, সম্প্রতি প্যারিস গেমসের কোটা জিতেছেন অন্তিম পাঙ্ঘাল। পুরনো নিয়মে, গেমসের ৫৩ কেজি বিভাগে তিনিই যে ভারতের প্রতিনিধিত্ব করবেন, তা নিশ্চিত ছিল। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, অলিম্পিকের আগে একজন চ্যালেঞ্জারের মুখোমুখি হতে হবে কোটাজয়ী কুস্তিগিরকে। সেই লড়াইয়ে জয়ী কুস্তিগিরই পাবেন অলিম্পিকের ছাড়পত্র। এই লড়াই হবে ১ জুন। আর ৩১ মে-র মধ্যে ঠিক হবে চ্যালেঞ্জারের নাম। অর্থাৎ এই নিয়মে ৫৩ কেজি বিভাগে কোনও এক চ্যালেঞ্জারের (সম্ভবত ভিনেশ ফোগাট) সঙ্গে লড়ে জিততে পারলে প্যারিসের ছাড়পত্র পাবেন অন্তিম।

[আরও পড়ুন: হার্দিকের জায়গা ভরাট করতে পারবেন গুজরাটের নতুন অধিনায়ক শুভমান?]

জাতীয় কুস্তি সংস্থার এই নিয়মকে অবশ্য মোটের উপর স্বাগতই জানিয়েছেন অলিম্পিকে ব্রোঞ্জজয়ী কুস্তিগির যোগেশ্বর দত্ত। তাঁর কথায়, “আমি তিনটে অলিম্পিক খেলেছি, সুশীল (কুমার) চারটে। আমাদের সময় কোনও ট্রায়াল হয়নি। আসলে সেসময় আমাদের ক্যাটেগরিতে তেমন প্রতিদ্বন্দ্বিতা ছিল না। এখন অবশ্য পরিস্থিতি বদলে গিয়েছে। প্রতি বিভাগেই প্রচুর লড়াই। যোগ্যতমকে সুযোগ দেওয়াটাই লক্ষ্য হওয়া উচিত।” নতুন নিয়ম প্রসঙ্গে তাঁর বিশ্লেষণ, “আগে কোটা জয়ের পর কুস্তিগিররা অলিম্পিক যাওয়া নিয়ে অনেকটাই নিশ্চিন্ত হয়ে থাকতেন। তবে এবার থেকে ওরা প্রতিযোগিতা নিয়ে সবসময় ভাববে। ফলে আরও ভালোভাবে প্রস্তুতি নিতে হবে ওদের।”

এখনও পর্যন্ত ভারতের একমাত্র অন্তিমই একমাত্র প্যারিস গেমসের কোটাজয়ী কুস্তিগির। আগামী বছর এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার (এপ্রিল) এবং ওয়ার্ল্ড অলিম্পিক কোয়ালিফায়ার (মে) থেকে আরও কয়েকজন কুস্তিগির কোটা পাবেন বলে মনে করা হচ্ছে। এই দুই প্রতিযোগিতা থেকে সর্বোচ্চ ১৭ জন ভারতীয় কোটা পেতে পারেন। এরমধ্যে ছ’টি করে কোটা আছে পুরুষদের গ্রেকো রোমান ও ফ্রিস্টাইল বিভাগে এবং পাঁচটি কোটা মহিলা বিভাগের।

[আরও পড়ুন: মারকুটে ইনিংসের রহস্য কী? অকপটে জানিয়ে দিলেন অজিদের বধ করা রিঙ্কু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement