shono
Advertisement

তাগড়া রিটার্ন চাই? কোন স্টক বেছে নেবেন?

প্রতিবার নিজের ব্রোকারের সঙ্গে আলোচনা করে নেওয়া উচিত।
Posted: 08:16 PM Sep 18, 2023Updated: 08:16 PM Sep 18, 2023

বেশ কয়েকটি অ‌্যানালিস্ট রিপোর্ট পড়ার পরও হাতে-বাছাই কিছু স্টকের নাম পেলাম আমরা। জায়গার অভাবে প্রত্যেকটির উল্লেখ করা গেল না। উদাহরণ হিসাবে কয়েকটির নাম ও বিশেষ কিছু তথ‌্য আলাদাভাবে দিচ্ছি আমরা। এগুলি কোনওমতেই রেকমেন্ডেশন নয়, স্পষ্টভাবে বলে রাখা ভাল।
#Canara Bank
#Cyient
#Aster DM Healthcare
#Bajaj Finserv
#Cummins India

Advertisement

সাম্প্রতিক রিপোর্টের ভিত্তিতে এই চার্ট তৈরি হয়েছে, সামান‌্য উনিশ-বিশ বদল থাকতে পারে, (সর্বশেষ রেটগুলি পরীক্ষা করে নেওয়া উচিত হবে)। প্রতিবার নিজের ব্রোকারের সঙ্গে আলোচনা করে নেন যেন ইনভেস্টর, এমনই বলা হচ্ছে। এই স্টকগুলি বাছাই করার কারণ রিটার্ন পাওয়ার সম্ভাবনা, যদিও সেই বিষয়ে কোনও ধরনের স্থিরতা নেই। ব্রোকিং সংস্থাগুলির মতে, সংশ্লিষ্ট কোম্পানিগুলির ক্ষেত্রে যথেষ্ট রেভেনিউ আসার সম্ভাবনা দেখা যাচ্ছে। এবং প্রফিটেবিলিটির ব‌্যাপারে ইনভেস্টররা যথেষ্ট রকম আশাবাদী। ব‌্যবসার পরিধি বাড়াতে সক্ষম হবেন কর্তৃপক্ষ, তাই নতুন ধরনের মার্কেটে এই সংস্থাগুলির উপস্থিতি লক্ষ‌্যণীয় হবে আগামী বছরগুলিতে।

একান্তভাবে পক্ষপাতহীন হয়ে আমরা দৃষ্টান্ত হিসাবে বেছে নিলাম Aster DM Healthcare স্টকটি। Kotak Securities এই ক্ষেত্রে স্টকব্রোকার হিসাবে একটি রিপোর্ট বেশ করেছে। দেখে নেওয়া যাক সংস্থার ব‌্যাপারে ব্রোকিং ফার্মের বক্তব‌্য ঠিক কী রকম।
#Target Price : Rs-360
#Time Period : 12 months
#Recommendation : Buy
#Source: Kotak Securities

ভারতীয় বাজারে হসপিটাল ব‌্যবসা বাড়ছে, ভাল রকম প্রফিট পাচ্ছেন লগ্নিকারী। নানা কারণের ভিত্তিতে কেনার রেকোমেন্ডেশন দেওয়া হয়েছে, ব্রোকিং সংস্থা জানাচ্ছে। গত বৃহস্পতিবার স্টকটির ক্লোজিং প্রাইস ছিল ৩৪০.২৫ টাকা (বম্বে স্টক এক্সচেঞ্জ)। ৫২ সপ্তাহের হাই এবং লো যথাক্রমে ৩৪৪.৯৫ টাকা এবং ২০১.৩০ টাকা।

রিটার্ন ভাল আসুক, এই লক্ষ্যেই তো বিনিয়োগ! কিন্তু কোন স্টকে লগ্নি করলে পস্তাতে হবে না, সেই সিদ্ধান্ত নিজে থেকে নেওয়া একটু মুশকিল। তবে চিন্তা কী! অ‌্যানালিস্টরা রয়েছেন তো! তাঁদের তৈরি করা রিপোর্টের ভিত্তিতে বাছাই করা স্টকের তালিকা দিল টিম সঞ্চয়

[আরও পড়ুন: লগ্নির দুনিয়ায় সুযোগের সম্ভার, বাজাজ ফিনান্স দেখাচ্ছে দিশা]

ইন্ডিয়া ফার্স্ট লাইফ ইনসিওরেন্স

একটি নতুন সিঙ্গল প্রিমিয়াম প্ল‌্যান এনেছে ইন্ডিয়া ফার্স্ট লাইফ ইনসিওরেন্স কোম্পানি। আনুমানিক ৬.৩% থেকে ৬.৭% রিটার্ন পাওয়া সম্ভব হবে, সংস্থার সূত্রে বলা হয়েছে।
ইন্ডিয়া ফার্স্ট লাইফ গ‌্যারান্টিড সিঙ্গল প্রিমিয়াম প্ল‌্যান পলিসিহোল্ডারদের দেবে তিরিশ বছর পর্যন্ত রিটার্ন পাওয়ার প্রতিশ্রুতি। নন-লিঙ্কড এবং নন-পার্টিসিপেটিভ সেভিংস প্ল‌্যানটি রিটায়ারমেন্ট প্ল‌্যানিংয়ের জন‌্য ভাবা যেতে পারে বলে জীবন বিমা কোম্পানিটি জানাচ্ছে।

সঙ্গের তালিকায় জরুরি কিছু পয়েন্ট দেওয়া হল-
১) গ‌্যারান্টিড ম‌্যাচুরিটি মাল্টিপল :
ক) ৩০ বছরের জন‌্য ৭ গুণ।
খ) ২৫ বছরের জন‌্য ৫ গুণ।
গ) অন‌্যান‌্য বিকল্পও আছে
২) লাইফ ইনসিওরেন্স কভার : ১.২৫ গুণ থেকে শুরু করে ১০ গুণ পর্যন্ত (সিঙ্গল প্রিমিয়ামের পরিমাণের)
৩) প্ল‌্যানটি বিনিয়োগ করবে নানা ধরনের ডেট ইনস্ট্রুমেন্টসে। গর্ভমেন্ট সিকিউরিটিজ, স্টেট ডেভেলপমেন্ট লোনস এবং উচ্চ রেটিংযুক্ত কর্পোরেট বন্ডে লগ্নি করা হবে।

[আরও পড়ুন: ‘এক ঝুড়িতে সব ডিম নয়’, জেনে নিন নিরাপদ বিনিয়োগের ফান্ডা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement