Advertisement

অল্প বিনিয়োগে ভাল রিটার্ন পেতে চান? বিনিয়োগ করুন ইনডেক্স ফান্ড-এ

12:25 PM Sep 15, 2021 |
Advertisement
Advertisement

এই মুহূর্তে দেশের বাজারে এনএফও হিসাবে রয়েছে মিরে অ্যাসেট এস অ্যান্ড পি ৫০০ টপ ৫০ ইটিএফ ফান্ড অফ ফান্ড। সাধারণ লগ্নিকারীর জন্য খোলা থাকবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিনিয়োগে ইচ্ছুকরা কোন পথে এগোবেন, তারই খোঁজ দিচ্ছেন নীলাঞ্জন দে

Advertisement

দেশের মাটিতে বসে বিদেশি স্টক এক্সচেঞ্জে লিস্টেড কোম্পানি কেনার ব্যাপারে কয়েক মাস আগে আলোচনা করেছি। এবার একটি একক ফান্ডের মাধ্যমে আমেরিকান মার্কেটের প্রথম পঞ্চাশটি ‘মেগা ক্যাপ’ শেয়ারে লগ্নির কথা বলি।

মিরে মিউচুয়াল ফান্ডের ‘মিরে অ্যাসেট এস অ্যান্ড পি 500 টপ 50 ইটিএফ ফান্ড অফ ফান্ড’ (Mirae Asset S&P 500 Top 50 ETF Fund of Fund) এই মুহূর্তে ভারতীয় বাজারে NFO হিসাবে আছে, ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকবে সাধারণ বিনিয়োগকারীর জন্য। নাম শুনেই বুঝতে পারছেন, এটি একটি ETF অর্থাৎ এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড-মানে নথিভুক্ত শেয়ারের মতোই ব্রোকারদের মাধ্যমে কেনাবেচা করা যাবে।
উল্লেখযোগ্য বিষয়টি হল পৃথিবীর বৃহত্তম তথা মার্কিন বাজারের অগ্রণী কিছু কোম্পানিতে আপনার টাকা বিনিয়োগ হতে পারে। ‘S&P 500’ সারা বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনডেক্স, বহুদিন ধরেই এর গ্রহণযোগ্যতা নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই।

[আরও পড়ুন: স্বাস্থ্যবিমা কিনেও পরিষেবা পাচ্ছেন না? জেনে নিন মুশকিল আসান করবে কে]

স্থানীয় লগ্নিকারীর জন্য অবশ্য এটি আর পাঁচটি ওপেন-এন্ড ফান্ডের মতোই-ন্যূনতম ৫০০০ টাকা দিয়ে লগ্নি করতে পারেন, যথারীতি ১০০০ টাকার অ্যাডিশানাল পারচেজ করাও যাবে। যদি বিনিয়োগ করার তিন মাসের মধ্যে বিক্রি করেন, তাহলে সামান্য এগজিট লোড (০.৫০ %) দিতে হবে, তার পর নয়।

বিশেষ ভাবে নির্বাচিত (পারফরম্যান্সের ভিত্তিতে) কয়েকটি ইন্টারন্যাশনাল ফান্ডের তালিকা দিলাম, সেগুলির এক বছরের রিটার্নের ধারণাটি দেওয়ার জন্য। বিদেশি স্টকে লগ্নি করার জন্য ফান্ডের সংখ্যা বেড়েই যাচ্ছে। এগুলির মধ্যে কয়েকটি ইটিএফ হচ্ছে– Principal Global Opportunities, Edelweiss US Technology Equity, DSP World Energy, Franklin Feeder Franklin US Opportunities, ABSL Commodity Equity Global Agri

মনে করা হচ্ছে, তিন চার বছর টাকা রাখলে লগ্নিকারী সুফল পাবেন। রিস্ক যথেষ্টই আছে, তাই আপনার মোট অ্যালোকেশনের খুব বেশি বড় অংশ এতে বিনিয়োগ না করাই ভাল। এই সময় ফান্ডটির নির্বাচিত সূচকটির সর্ববৃহৎ হোল্ডিংগুলির মধ্যে ইনফোটেক, কনজিউমার এবং কমিউনিকেশন সার্ভিসেস আছে। অ্যাপেল, গুগল, ফেসবুক, মাইক্রোসফট এবং অ্যামাজন এই বিশেষ অংশটির মধ্যে আছে।

[আরও পড়ুন: গুজবে কান নয়, বিনিয়োগের সময় অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি]

Advertisement
Next