কোনও এনএফও তথা নিউ ফান্ড অফারে লগ্নি করবেন, ভেবেছেন? কোন কোন দিকে মনোযোগ দিতে হবে, জানেন? ঝুঁকি নেওয়ার ক্ষমতা কি আপনার আছে? সব দিক খতিয়ে দেখেই পদক্ষেপ করুন। পরামর্শে সৌরভ বসু, হেড–ওয়েলথ ম্যানেজমেন্ট, টাটা ক্যাপিটাল।
একটি নিউ ফান্ড অফার (NFO) হল একটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির (AMC) আনা একটি নতুন মিউচুয়াল ফান্ড স্কিম। এর মানে হল, ওই AMC হয় একটি নতুন স্কিম চালু করছে অথবা এমন একটি অপরীক্ষিত সিকিউরিটিজের মিশ্রণ বা নির্দিষ্ট থিম চালু করছে যা তাদের আগের কোনও অফারিংয়ে ছিল না। প্রতিষ্ঠিত MF-গুলির সঙ্গে এগুলির তফাত হল, NFO-গুলির কোনো ঐতিহাসিক ট্র্যাক রেকর্ড নেই, ফলে এগুলির লগ্নি সম্ভাবনার মূল্যায়ন অবশ্য প্রয়োজন।
কোনও NFO লগ্নির উপযুক্ত কি না তা ঠিক করতে হলে নিচের বিষয়গুলি খতিয়ে দেখতেই হবে –
AMC-র ট্র্যাক রেকর্ড ও পরিচিতি: শুরু করুন যে ফান্ড হাউস NFO-টি তার অতীত দক্ষতা এবং পরিচিতি পরখ করে। পরীক্ষা করে দেখুন তাদের বর্তমান স্কিমগুলো বিভিন্ন বাজার চক্রে কেমন পারফর্ম করেছে। সঙ্গে সঙ্গে ওই AMC-র সাথে যুক্ত ফান্ড ম্যানেজারদের পারদর্শিতা এবং অভিজ্ঞতারও (Experience) মূল্যায়ন করুন।
NFO থিম ও লক্ষ্য : প্রত্যেকটি NFO একটি নির্দিষ্ট থিম ও লক্ষ্য নিয়ে চালু করা হয়।
NFO-র থিম ও লক্ষ্য পরখ করে দেখুন যাতে নিশ্চিত হওয়া যায় যে সেটি আপনার লগ্নির লক্ষ্য এবং আপনি যতটা ঝুঁকি (Risk) নিতে প্রস্তুত তার সঙ্গে সঙ্গতিপূর্ণ। পোর্টফোলিওকে বহুমুখী করার সুযোগ আছে কি না খুঁজে দেখুন। যদি থিম ইতিমধ্যেই চালু কোনও মিউচুয়াল ফান্ডের সঙ্গে হুবহু মেলে, তাহলে সেই প্রতিষ্ঠিত ফান্ডেই লগ্নি (Investment) করার কথা ভেবে দেখুন। কারণ তাতে ট্র্যাক করার মত পারফরম্যান্সের ইতিহাস থাকার সুবিধা পাওয়া যাবে।
[আরও পড়ুন: নারীর হাতে দেবীর পূজা! প্রথমবার দুর্গাপুজোর দায়িত্বে মালদহের ২ মহিলা পুরোহিত]
লগ্নির দিগন্ত এবং ন্যূনতম লগ্নি: NFO ওপেন-এন্ডেড বা ক্লোজ-এন্ডেড হতে পারে এবং তাতে লক-ইন পিরিয়ড ও ন্যূনতম লগ্নির প্রয়োজনীয়তা দেওয়া থাকতে পারে, যা সাধারণ ফান্ড সাবস্ক্রিপশনের থেকে আলাদা। একটি NFO-তে লগ্নি করার যৌক্তিকতা মাপতে এই বিষয়গুলির মূল্যায়ন করে দেখুন।
করযোগ্যতা: NFO-গুলি ভারতীয় আয়কর আইন অনুযায়ী করযোগ্য। কিন্তু কী রকম কর হবে তা MF-এর ধরনের (যেমন ইকুইটি বা ডেট) উপর ভিত্তি করে নানারকম হতে পারে। কোনও NFO-র নির্দিষ্ট করযোগ্যতার (Tax) কাঠামোটি বোঝা জরুরি।
উপসংহার
কোনও NFO-তে লগ্নি করার সিদ্ধান্ত সাবধানে সব দিক বিবেচনা করে নেওয়া উচিত। আপনার পোর্টফোলিওতে একটি নতুন স্কিম যোগ করার আগে হিসাব করে দেখুন, আপনি অতিরিক্ত ঝুঁকি নিতে পারবেন কি না। উপরন্তু NFO-র লক্ষ্য, থিম, লগ্নির দিগন্ত, ন্যূনতম লগ্নি, সংশ্লিষ্ট খরচ এবং AMC-র পরিচিতির মত বিষয়গুলি হিসাবের মধ্যে রাখুন।
[আরও পড়ুন: একের পর এক সিলিন্ডার বিস্ফোরণ, অষ্টমীর সন্ধ্যায় ভয়াবহ অগ্নিকাণ্ড উল্টোডাঙায়]
আরও মনে রাখতে হবে, NFO-র পারফরম্যান্সের মূল্যায়ন করার ক্ষেত্রে ধৈর্য্য ধরা জরুরি। নতুন ফান্ডগুলি সাধারণত নিজেদের সম্ভাবনা বাস্তবায়িত করতে এবং উন্নততর রিটার্ন দিতে দুই থেকে তিন বছর সময় নেয়। ফলে NFO লগ্নি সেইসব ধৈর্য্যশীল, দীর্ঘমেয়াদি লগ্নিকারীদের পক্ষে বেশি জুতসই যাঁরা সুবিধাজনক পরিণামের দিকে লক্ষ্য রেখে বিভিন্ন বাজার চক্রকে সামলাতে পারেন।