shono
Advertisement

হাল বদলানোই লক্ষ্য! করছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানোর ইঙ্গিত নির্মলা সীতারমনের

আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। The post হাল বদলানোই লক্ষ্য! করছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানোর ইঙ্গিত নির্মলা সীতারমনের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:45 AM Dec 08, 2019Updated: 10:45 AM Dec 08, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল: ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রের মোদি সরকারের আরও কিছু পরিকল্পনা রয়েছে। তাতে সাধারণ মানুষও আরও উপকৃত হবে। তবে এখনই নয়। আপাতত, আগামী বছরের বাজেট পেশ পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেখানেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী করছাড়ের ঊর্ধ্বসীমা বাড়াতে পারেন। শনিবার নয়াদিল্লিতে একটি সর্বভারতীয় সংবাদ মাধ‌্যমের অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কথায় তেমনই ইঙ্গিত মিলেছে।

Advertisement

[আরও পড়ুন: ‘ধর্ষণের তদন্ত শেষ করতে হবে দু’মাসের মধ্যেই’, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রীয় আইনমন্ত্রীর]

শনিবার সীতারমন বলেন, ‘আর্থিক বৃদ্ধিকে ত্বরান্বিত করতে করছাড়ের ঊর্ধ্বসীমা-সহ একাধিক পদক্ষেপের কথা ভাবছে কেন্দ্র৷ সরকার কর্পোরেট কর কাটছাঁট করার পর থেকেই মধ্যবিত্তের প্রত‌্যাশা রয়েছে যে আয়করের ঊর্ধ্বসীমা খানিক বাড়িয়ে ব্যক্তিগত করের বোঝাও কমাবে কেন্দ্র। বর্তমানে ৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে কোনও কর দিতে হয় না। এই করব্যবস্থা আরও সহজ ও হয়রানিমুক্ত করতে চায় সরকার। ভারতকে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হিসাবে গড়ে তোলার লক্ষ্যে রিয়েল এস্টেট, বিমা, পরিবেশ ও স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। এছাড়া আরও কর্মসংস্থান এবং তার ক্ষেত্র তৈরি করাই কেন্দ্রের অন্যতম লক্ষ্য।’

চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধির হার আরও নিম্নগামী হয়েছে, ৪.৫ শতাংশ। যা গত ছয় বছরে সর্বনিম্ন। এর আগে দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে জিডিপি বৃদ্ধির হার নেমে গিয়েছিল ৪.৩ শতাংশে। এপ্রসঙ্গে সীতারমন বলেন, সরকার অর্থনীতিবিদদের সঙ্গে কথা বলছে। তাঁরাই বলছেন অর্থনীতি যাতে চাঙ্গা হয় তেমন কিছু করতে। তাই কর কাঠামো কীভাবে আরও সরল করা যায়। কীভাবে তা আরও নির্ঝঞ্ঝাট করা যায়, তা নিয়ে সরকার চিন্তাভাবনা করছে। আমরা এখন ‘ফেসলেস’ পদ্ধতির মাধ্যমে কর অ্যাসেসমেন্ট আরও নির্ঝঞ্ঝাট করার দিকে এগোচ্ছি। এটা হবে সরল ও নিরুপদ্রব।’

[আরও পড়ুন: ‘আইনি খরচ গরিবের নাগালের বাইরে’, ন্যায়বিচার পাওয়া নিয়ে উদ্বেগপ্রকাশ রাষ্ট্রপতির]

কেন্দ্রীয় মন্ত্রীর ইঙ্গিতের মাঝেই আর্থিক পূর্বাভাসে বৃদ্ধির হার কমাল আরবিআই। ৬.১ শতাংশ থেকে ৫ শতাংশে বৃদ্ধির হার নেমে যাবে বলে রিপোর্টে প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। অর্থনীতির বর্তমান অবস্থা নিয়ে লাগাতার আক্রমণ চালিয়ে বিরোধীদের দাবি, দেশে আর্থিক মন্দা চলেছে। জেল থেকে বেরিয়েই আর্থিক পরিস্থিতি সামলাতে কেন্দ্র ও আরবিআই ব্যর্থ বলে কটাক্ষ করেছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের। ২০২০-২১ সালের জন্য আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগেই করছাড় নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

The post হাল বদলানোই লক্ষ্য! করছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানোর ইঙ্গিত নির্মলা সীতারমনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement