shono
Advertisement

Petrol Price: টানা এক সপ্তাহ বাড়ল পেট্রলের মূল্য, দিল্লিতে ১১০ টাকার গণ্ডি পেরল পেট্রল, কলকাতায় কত?

জ্বালানির জ্বালায় জর্জরিত মধ্যবিত্ত।
Posted: 09:18 AM Nov 02, 2021Updated: 09:22 AM Nov 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে পেট্রলের দামের বিরামহীন বৃদ্ধি। এই নিয়ে পরপর সাতদিন ঊর্ধ্বমুখী পেট্রলমূল্য। রাজধানী দিল্লিতে পেট্রলের দাম টপকে গেল ১১০ টাকার গণ্ডি। তবে মঙ্গলবার অপরিবর্তিত ডিজেলের মূল্য।

Advertisement

সোমবার রাত ১২টার পর থেকে লিটার পিছু ৩৫ পয়সা বেড়েছে পেট্রলের দাম (Petrol Price)। ফলে দিল্লিতে আজ এক লিটার পেট্রল কিনতে খরচ ১১০.০৪ টাকা। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, দিল্লিতে ডিজেলের দাম (Diesel Price) রয়েছে ৯৮.৪২ টাকাই। তবে যে হারে জ্বালানির মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে শীঘ্রই যে সেঞ্চুরি হাঁকাবে ডিজেল, তা বলাই বাহুল্য। কলকাতাতে (Kolkata) তো ইতিমধ্যেই একশোর মাইলফলক ছুঁয়ে ফেলেছে ডিজেল। সোমবার থেকে এক লিটার ডিজেল মিলছে ১০১.৫৬ টাকায়। ডিজেলের দাম আজ অপরিবর্তিত থাকলেও পেট্রল মূল্য ফের বাড়ল তিলোত্তমায়। মঙ্গলবার এ শহরে লিটার প্রতি পেট্রলের দাম ১১০.৫০ টাকা। বাণিজ্য নগর মুম্বইয়ে এক লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১১৫.৮৫ এবং ১০৬.৬২ টাকা। এদিকে চেন্নাইয়ে পেট্রলমূল্য বেড়ে হল ১০৬.৬৬ টাকা। এক লিটার ডিজেল পাওয়া যাচ্ছে ১০২.৫৯ টাকায়।

[আরও পড়ুন: আর্থিক তছরুপের অভিযোগে অবশেষে গ্রেপ্তার অনিল দেশমুখ, আজ আদালতে পেশ]

উল্লেখ্য, অক্টোবরের গোড়াতেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছে যায়। স্বাভাবিকভাবেই ভারতের বাজারেও এর সরাসরি প্রভাব পড়ছে। ফলে লাগাতার বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। এই মূল্য অনুযায়ী ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রলিয়াম এবং হিন্দুস্তান পেট্রলিয়াম নিজেদের মূল্য নির্ধারণ করছে। জ্বালানির মূল্যবৃদ্ধির সরাসরি প্রভাব পড়েছে খোলাবাজারেও। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও আকাশছোঁয়া। চূড়ান্ত ভোগান্তি গৃহস্থের। প্রতিদিনই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রকে আক্রমণ করছে বিরোধীরা। কিন্তু নিট ফল সেই শূন্য। জ্বালানি মূল্যের উপর GST লাগু করা হচ্ছে না।

এদিকে সোমবার থেকে আবার বেড়েছে বাণিজ্যিক স্তরে ব্যবহৃত রান্নার গ্যাস সিলিন্ডার বা এলপিজি’র (Commercial LPG) দামও। বর্তমানে কমার্শিয়াল এলপিজি কিনতে ২৬৬ টাকা বাড়তি খরচ হবে।

[আরও পড়ুন: খারিজ কলকাতা হাই কোর্টের রায়, দীপাবলিতে সব বাজি নিষিদ্ধ নয়, ঘোষণা শীর্ষ আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement