shono
Advertisement

মধ্যপ্রাচ্যের আকাশে জিপিএস সিগন্যাল হারিয়ে ফেলছে ভারতীয় বিমানগুলো, ঘনাচ্ছে রহস্য

সমস্ত উড়ান সংস্থাগুলির কাছে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠিয়ে সতর্ক করল কেন্দ্র।
Posted: 05:00 PM Nov 24, 2023Updated: 05:00 PM Nov 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ এক আশ্চর্য রহস্য! মধ্যপ্রাচ্যের আকাশে ওড়ার সময় অনেক ক্ষেত্রেই জিপিএস সিগন্যাল হারিয়ে ফেলছে ভারতীয় বিমানগুলো। এই পরিস্থিতিতে DGCA দেশের সমস্ত উড়ান সংস্থাগুলির কাছে এই সংক্রান্ত নির্দেশিকা পাঠাল।

Advertisement

গত কয়েকমাস ধরে অভিযোগ আসছে, মধ্যপ্রাচ্যের (Middle-East) আকাশ দিয়ে যাওয়ার সময় এই ধরনের অভিজ্ঞতার মুখে পড়তে হচ্ছে ভারতীয় যাত্রীবাহী বিমানগুলিকে। এটাকে বড় ‘নিরাপত্তা-বিপত্তি’ হিসেবে দেখা হচ্ছে। ডিজিসিএ এই ধরনের বিপদের প্রকৃতি এবং কীভাবে এর মোকাবিলা করতে হবে সে সম্পর্কে সতর্ক করেছে উড়ান সংস্থাগুলোকে।

[আরও পড়ুন: সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চেও ধাক্কা, ধর্মতলায় শাহের সভার অনুমতি দিল হাই কোর্ট]

নির্দেশিকায় বলা হয়েছে, জিএনএসএস জ্যামিং ও স্পুফিংয়ের রিপোর্ট রয়েছে। এবং এর ফলে বিমান শিল্পকে সমস্যায় পড়তে হচ্ছে। নেভিগেশন সিস্টেমের জ্যামিং মোকাবিলা করার জন্য জরুরি ব্যবস্থার বিকাশের আহ্বান করা হয়েছে। পাশাপাশি পরিস্থিতির দিকে নজর রাখা ও বিশ্লেষণের জন্য একটি নেটওয়ার্ক তৈরির দাবিও জানানো হয়েছে।

গত সেপ্টেম্বরের শেষদিকে ইরানের কাছাকাছি বেশ কয়েকটি বাণিজ্যিক উড়ানের নেভিগেশন সিস্টেম বন্ধ হয়ে গিয়েছিল। এর মধ্যে একটি বিমান স্পুফিংয়ের পাল্লায় পড়েছিল। ফলে বিনা অনুমতিতেই ইরানের আকাশসীমায় পৌঁছে যায় সেটি। এর পর থেকেই এই বিষয়ে ভারত সরকার সতর্ক হয়েছে।

[আরও পড়ুন: রাজারহাটের ধাঁচে উত্তরবঙ্গেও হবে আইটি হাব, বিশেষ দায়িত্বে রাজীব কুমার]

স্পুফিং ব্যাপারটা ঠিক কী? মধ্যপ্রাচ্যের কোনও কোনও অংশ দিয়ে যাওয়ার সময় বিমানগুলো বিশেষ জিপিএস সংকেত পায়। এগুলো আসলে ‘প্রতারণা’-জিপিএস সিগন্যাল। যে সিগন্যালের লক্ষ্যই থাকে, যা বিমান চালককে বিভ্রান্ত করে। তাঁকে বোঝাতে থাকে, তিনি নিজের কাঙ্ক্ষিত যাত্রাপথ থেকে বহু দূরে রয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement