shono
Advertisement

Breaking News

Kerala High Court

অনুমতি ছাড়া স্ত্রীর গয়না বন্ধক রাখা অপরাধ, স্বামীকে জেলে পাঠাল কেরল হাই কোর্ট

অভিযোগ, মামলাকারী ব‌্যক্তি তাঁর স্ত্রীর বিশ্বাসভঙ্গ করে তাঁর স্বর্ণালঙ্কার একটি সোনার ঋণ দেওয়া সংস্থার কাছে বন্ধক রেখে ঋণ নেন।
Published By: Subhajit MandalPosted: 04:18 PM Oct 25, 2024Updated: 04:18 PM Oct 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্ত্রীর অনুমতি ব‌্যতীত বিয়েতে পাওয়া তাঁর সোনার গয়না স্বামী কোথাও গচ্ছিত রাখলে তা বিশ্বাসভঙ্গের অপরাধ। একটি মামলার রায়ে এমনই জানিয়েছে কেরলের হাই কোর্ট।

Advertisement

কাসারগোডের বাসিন্দা মামলাকারী ব‌্যক্তির অভিযোগ ছিল, নিম্ন ও দায়রা আদালত এই সংক্রান্ত মামলায় বিশ্বাসভঙ্গের অভিযোগে তাঁকে ছ’মাসের জেলের সাজা শুনিয়েছে। সেই রায়কে চ‌্যালেঞ্জ জানিয়ে কেরল হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল মামলাকারী। কিন্তু বিচারপতি এ বাধারুদ্দিনের নেতৃত্বাধীন সিঙ্গল বেঞ্চ জানায়, এই মামলায় অপরাধমূলক বিশ্বাসভঙ্গের সব উপাদান (আইপিসি ধারা ৪০৬) প্রমাণিত হয়েছে। এরপরই অভিযুক্ত স্বামীর ছয় মাসের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখার নির্দেশ জারি রাখে কেরল হাই কোর্ট।

অভিযোগ, মামলাকারী ব‌্যক্তি তাঁর স্ত্রীর বিশ্বাসভঙ্গ করে তাঁর স্বর্ণালঙ্কার একটি সোনার ঋণ দেওয়া সংস্থার কাছে বন্ধক রেখে ঋণ নেন। স্ত্রীর কথামতো তাঁর পারিবারিক গয়না লকারে না রেখে তাঁর অনুমতি ছাড়াই বন্ধক রাখে। তাঁর স্ত্রীর অভিযোগ, ওই গয়না তিনি তাঁর মায়ের কাছ থেকে বিয়ের সময় পেয়েছিলেন। এর পর তা লকারে রেখেছিলেন। কিন্তু তাঁর স্বামী তাঁর অনুমতি না নিয়েই সেগুলি গচ্ছিত রাখতে চলে যান।

এরপরই নিম্ন আদালতে স্বামীর বিরুদ্ধে মামলা ঠুকেছিলেন ওই মহিলা। দায়রা আদালতের দেওয়া ছয় মাসের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানা হাইকোর্টে চ্যালেঞ্জ করেন স্বামী। কিন্তু সেখানেও শাস্তি বহালই রাখা হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্ত্রীর অনুমতি ব‌্যতীত বিয়েতে পাওয়া তাঁর সোনার গয়না স্বামী কোথাও গচ্ছিত রাখলে তা বিশ্বাসভঙ্গের অপরাধ।
  • একটি মামলার রায়ে এমনই জানিয়েছে কেরলের হাই কোর্ট।
  • কাসারগোডের বাসিন্দা মামলাকারী ব‌্যক্তির অভিযোগ ছিল, নিম্ন ও দায়রা আদালত এই সংক্রান্ত মামলায় বিশ্বাসভঙ্গের অভিযোগে তাঁকে ছ’মাসের জেলের সাজা শুনিয়েছে।
Advertisement