shono
Advertisement

শুরু জি-২০ সম্মেলন, প্রাক্কালে ট্রাম্প-আবের সঙ্গে বৈঠক সারলেন মোদি

ইরান-শুল্ক লড়াই নিয়ে আলোচনা হয় মোদি-ট্রাম্পের মধ্যে। The post শুরু জি-২০ সম্মেলন, প্রাক্কালে ট্রাম্প-আবের সঙ্গে বৈঠক সারলেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 10:17 AM Jun 28, 2019Updated: 10:17 AM Jun 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার জাপানে আনুষ্ঠানিকভাবে শুরু হল জি-২০ শীর্ষ সম্মেলন। তার কিছুক্ষণ আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনা সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

[আরও পড়ুন: তিনতলার জানলা থেকে ছিটকে পড়ল শিশু! দেখুন হাড়হিম করা ভিডিও]

এদিন, ইরান সমস্যা, ইন্দো-প্যাসিফিক রিজিওন, প্রতিরক্ষা, বিশ্ব অর্থনীতি, ফেরার আর্থিক অপরাধী ও বিপর্যয় মোকাবিলা-সহ একাধিক ইস্যু নিয়ে আলোচনা করেন তিন রাষ্ট্রপ্রধান। এই ত্রিপাক্ষিক বৈঠকের দিকে আগ্রহের সঙ্গে তাকিয়ে ছিল গোটা বিশ্ব। কারণ গতকালই শুল্ক নিয়ে ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন ট্রাম্প। তারপর খুব স্বাভাবিকভাবেই ওসাকায় দুই রাষ্ট্রপ্রধানের পরবর্তী পদক্ষেপ নিয়ে জল্পনা তুঙ্গে ছিল। যদিও এদিন সম্মেলনের আগে জাপান-ইন্ডিয়া-আমেরিকা (জেআইএ) ত্রিপাক্ষিক বৈঠকে শুল্ক যুদ্ধের কোনও প্রভাব পড়তে দেখা গেল না। তবে কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, তলে তলে ইরান থেকে তেল আমদানি ও রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে দিল্লি-ওয়াশিংটনের চাপানউতোর চলছে। এদিন কৌশলগত কারণে ভারত ও আমেরিকা উভয়েই সম্পর্ক আরও মজবুত করতে উদ্যোগী। তাৎপর্যপূর্ণভাবে, এদিন ভারতের প্রতি ‘ভালবাসা’ জানানোর জন্য ট্রাম্পকে ধন্যবাদ দেন মোদি। পাশাপাশি প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, মোদির আমলে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মজবুত হয়েছে। দুই বন্ধু দেশ এভাবেই আরও এগিয়ে যাবে।

উল্লেখ্য, সম্মেলন শুরু হওয়ার আগে ব্রিকস দেশগুলির (ব্রাজিল, রাশিয়া, চিন, ইন্ডিয়া ও সাউথ আফ্রিকা) প্রতিনিধিদের সামনে সন্ত্রাসবাদ ইস্যু তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মানবতার পক্ষে সব থেকে বড় বিপদ সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেন মোদি। নাম না করলেও এখানে যে পাকিস্তানের দিকেই ইঙ্গিত করছেন মোদি তা স্পষ্ট। এদিকে, বন্ধু দেশ জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গেও গুরুত্বপূর্ণ আলোচনা করেন মোদি। সম্রাট নরুহিতো সিংহাসনে আসীন হওয়া অর্থাৎ ১ মে থেকে রেওয়া যুগ শুরু হয়েছে। এই বছরেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্মেলনের জন্য ভারতে আসার কথা আবের। এই প্রসঙ্গে গোখেল বলেন “আবে চান প্রতিরক্ষা, পরিকাঠামো উন্নয়ন, ডিজিটাল অর্থনীতি, মহাকাশ প্রযুক্তি এবং নতুন শিল্পদ্যোগীদের নিয়ে মন্ত্রিস্তরের আলোচনা হোক।”  

                                   

The post শুরু জি-২০ সম্মেলন, প্রাক্কালে ট্রাম্প-আবের সঙ্গে বৈঠক সারলেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement