shono
Advertisement

সন্ত্রাসদীর্ণ নয়, ভারতের নিজস্ব ৯/১১ স্বামীজির শিকাগো বক্তৃতার ঐতিহ্যের

সে ঘটনার ১২৫ বছর পূর্তি আজই। The post সন্ত্রাসদীর্ণ নয়, ভারতের নিজস্ব ৯/১১ স্বামীজির শিকাগো বক্তৃতার ঐতিহ্যের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:54 PM Sep 11, 2017Updated: 01:23 PM Sep 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯/১১- শুনলেই ভেসে ওঠে ভয়াবহ সন্ত্রাসের ছবি। একে একে হামলা হয়েছিল আমেরিকার টুইন টাওয়ারে। সন্ত্রাসের সেই ভয়াবহতায় শিউরে উঠেছিল গোট বিশ্ব। তারপর থেকে এই দিনটি যেন সন্ত্রাসের সঙ্গেই ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। ঘুরেফিরে সেই একই ছবি। কিন্তু শুধু কি তাই? ভারতবর্ষের অন্তত একটা নিজস্ব ৯/১১ আছে। যেদিন শিকাগো মহাসভায় ভারতীয় বৈদিক ধর্মকে প্রতিষ্ঠিত করেছিলেন এক তরুণ সন্ন্যাসী। স্বামী বিবেকানন্দের সেই ঐতিহাসিক বক্তৃতার কথা স্মরণ করিয়েই দেশের ঐতিহ্যের দিকে দৃষ্টি ফিরিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

ইউনিফর্ম না পরার শাস্তি, ছেলেদের টয়লেটে ঠায় দাঁড়িয়ে ছাত্রী  ]

২০০১ সালের ১১ সেপ্টেম্বর। সারা বিশ্ব ভয়াবহ সন্ত্রাসের এক দৃশ্যে শিউরে উঠেছিল। তারপর থেকে গোটা বিশ্ব জুড়েই ৯/১১ মানেই এই কথাই ঘুরেফিরে আসে। কিন্তু ভারতবর্ষের মতো ঐতিহ্যবাহী দেশের নিজস্ব ৯/১১ আছে। যেদিন বিশ্বের মঞ্চে ভারতের ধর্মকে প্রতিষ্ঠিত করেছিলেন স্বামী বিবেকানন্দ। প্রায় সহায় সম্বলহীন। পদে পদে প্রতিকূলতা। কিন্তু কোনওকিছুতেই সেদিন দমে যাননি তরুণ সন্ন্যাসী বিবেকানন্দ। ভরসা ছিল গুরুর আশীর্বাদে। তা মাথায় করেই বিশ্ব জয় করেছিলেন। আমেরিকার ভ্রাতা ও ভগীনিগণ- এই সম্বোধনে যার শুরু হয়েছিল বিদেশে বৈদিক ধর্মের প্রতিষ্ঠাতে তার সমাপ্তি। দেশের ধর্মের ঐতিহ্যের চাবি হাতে করে সেদিন বিদেশে পৌঁছেছিলেন স্বামীজি। প্রাচ্যের ভাবনায় খুলেও দিয়েছিলেন প্রতীচ্যের ভাবনার দরজা। বক্তৃতার পর বক্তৃতায় জোগাড় করেছিলেন অর্থ। যা দিয়ে পরাধীন ভাতবর্ষকে মুক্তির সন্ধান দিয়ে শুরু করেছিলেন শিবজ্ঞানে জীবসেবার বিরাট কর্মকাণ্ড। এর শুরুটা যেন ছিল ১৮৯৩ সালের ওই ৯/১১–তেই। সেদিনের কথাই আজ মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মরণ করিয়ে দিলেন সে ঘটনার ১২৫ বছর পূর্তি আজই। এবং স্বামীজির আদর্শে অনুপ্রাণিত হয়েই যে আমাদের ক্লান্তিহীনভাবে কাজ করে যেতে হবে সে কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

ভণ্ড বাবা হইতে সাবধান, তালিকা বানালেন সাধুরাই! ]

The post সন্ত্রাসদীর্ণ নয়, ভারতের নিজস্ব ৯/১১ স্বামীজির শিকাগো বক্তৃতার ঐতিহ্যের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement