shono
Advertisement
PM Modi

ভারতেই তৈরি হবে সি-২৯৫ বিমান, গুজরাটে এয়ারক্রাফ্ট কমপ্লেক্স উদ্বোধন মোদির

টাটা এয়ারক্রাফ্ট কমপ্লেক্স উদ্বোধনে রতন টাটাকে শ্রদ্ধা জানালেন মোদি।
Published By: Kishore GhoshPosted: 02:32 PM Oct 28, 2024Updated: 03:03 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্পেনের সংস্থার বিমান সি-২৯৫ ভারতে তৈরি হবে গুজরাটের ভদোদরায়, টাটা গোষ্ঠীর এয়ারক্রাফ্ট কমপ্লেক্সে। এদিন সেই কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সঙ্গে ছিলেন প্রথমবার ভারত সফরে আসা স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজও। অনুষ্ঠানে প্রয়াত শিল্পপতি রতন টাটার প্রতি শ্রদ্ধা জানান মোদি।

Advertisement

ভারতীয় বায়ুসেনার ব্যবহারের জন্য গত ২০ সেপ্টেম্বর স্পেন থেকে ১৬টি সি-২৯৫ বিমান দেশে পৌঁছেছে। পরবর্তী ধাপে আরও ৪০টি বিমান স্পেনের সংস্থা এবং টাটা গোষ্ঠীর সহযোগিতায় ভদোদরার টাটা এয়ারক্রাফ্ট কমপ্লেক্সে তৈরি হবে। টাটা ছাড়াও ভারত ইলেকট্রনিক্স লিমিটেড এবং ভারত ডায়নামিক্স লিমিটেড এবং কয়েকটি বেসরকারি ছোট এবং মাঝারি সংস্থা বায়ুসেনার এই প্রকল্পে যুক্ত। এদিন টাটা এয়ারক্রাফ্ট কমপ্লেক্স উদ্বোধনে প্রয়াত শিল্পপতি রতন টাটার প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, "এই প্রোজেক্ট রতন টাটার মস্তিষ্কপ্রসূত। উনি কিছুদিন আগেই মারা গিয়েছেন। আজ তিনি আমাদের মধ্যে থাকলে খুশি হতেন। অবশ্য তিনি যেখানেই থাকুন নিশ্চয়ই খুশি হবেন।"

প্রসঙ্গত, সি-২৯৫ মূলত পণ্যবাহী বিমান। মাঝারি শক্তির ওই পরিবহণ বিমান ছোট রানওয়েতে ওঠানামা করতে সক্ষম। ফলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লাগোয়া অ্যাডভান্সড ল্যান্ডিং গ্রাউন্ডগুলি ব্যবহার করতে পারবে সহজে। এর ফলে ভারতীয় সেনার সুবিধা হবে লাদাখ, সিকিম কিংবা অরুণাচলের মতো দুর্গম তথা কঠিন প্রাকৃতিক এলাকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতীয় বায়ুসেনার ব্যবহারের জন্য গত ২০ সেপ্টেম্বর স্পেন থেকে ১৬টি সি-২৯৫ বিমান দেশে পৌঁছেছে।
  • সি-২৯৫ মূলত পণ্যবাহী বিমান। মাঝারি শক্তির ওই পরিবহণ বিমান ছোট রানওয়েতে ওঠানামা করতে সক্ষম।
Advertisement