shono
Advertisement

মহাকাশে যাচ্ছেন কোন চার ভারতীয়? ‘গগনযানে’র নভোচরদের নাম ঘোষণা মোদির

চাঁদের মাটিতে বিজয় কেতন ওড়ানোর পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। রাকেশ শর্মার পর মহাকাশে যাচ্ছেন চার ভারতীয়। আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 01:04 PM Feb 27, 2024Updated: 02:05 PM Feb 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে বিজয় কেতন ওড়ানোর পর মহাকাশ গবেষণায় ফের ইতিহাস গড়তে চলেছে ভারত। মঙ্গলবার বহু প্রতিক্ষিত ‘গগনযান’ মিশনের (Gaganyaan Mission) চার মহাকাশচারীর নাম প্রকাশ্যে আনল ইসরো (ISRO)। আনুষ্ঠানিকভাবে মহাকাশচারীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মঙ্গলবার তিরুবনন্তপুরমে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে এই ঘোষণা হয়। ইসরো সূত্রে জানা গিয়েছে, ভারতীয় বিজ্ঞানীদের তৈরি ‘গগনযান’-এ মহাকাশ পাড়ি দিচ্ছেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা।

Advertisement

গত ২১ অক্টোবর সফল মহড়া হয় গগনযানের। ২০২৫ সালের মধ্যেই ভারতীয় মহাকাশচারীদের নিয়ে পাড়ি দেওয়ার কথা অন্তরীক্ষে। দীর্ঘকালীন কঠিন প্রশিক্ষণে রাশিয়ায় পাঠানো হয়েছিল বাছাই মহাকাশচারীদের। মঙ্গলবার যাঁদের নাম ঘোষণা করা হল। এই অভিযান সব দিক থেকেই আত্মনির্ভর ভারতের সাক্ষ্য দেবে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে গগনযানকে। এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে করে মহাকাশচারীদের নিরাপত্তা নিশ্চিত করা যায়। গগনযান মিশনের লক্ষ্য মহাকাশচারীদের পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া। মিশন সফল হলে ভারতই হবে চতুর্থ দেশ যারা মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিনের পর সফল ভাবে নভোশ্চরদের মহাকাশে পাঠাতে সক্ষম হবে।

 

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে জোড়া দুর্ঘটনা, পরীক্ষা দিতে যাওয়ার পথে মৃত ৪ স্কুল পড়ুয়া-সহ ১০]

ঐতিহাসিক মিশের অংশ হতে অনেকেই আবেদন করেছিলেন। যদিও ২০১৯ সালের সেপ্টেম্বরে বেঙ্গালুরুতে প্রথম ধাপে ১২ জনকে বাছাই করা হয়। এদের মধ্যে থেকে পরবর্তী ধাবে ৪ জনকে বাছাই করা হয়। তাঁরাই হলেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণন নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ এবং উইং কমান্ডার শুভাংশু শুক্লা। রাশিয়ায় প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর তাঁদের নাম ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

 

[আরও পড়ুন: কানাডা হোক বা আমেরিকা, ভারতীয় কূটনীতিকদের উপর হামলা বরদাস্ত নয়, হুঁশিয়ারি জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement