shono
Advertisement
PM Modi

'মানুষের নিরাপত্তাই সবার আগে', ধন্যবাদ জানিয়েও পাকিস্তানকে হুঁশিয়ারি মোদির

রবিবার তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন মোদি।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:13 PM Jun 11, 2024Updated: 03:16 PM Jun 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪ জুন, নির্বাচনের ফল ঘোষণা হতেই নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন বিভিন্ন রাষ্ট্রনেতারা। কিন্তু সেই তালিকায় ছিল না পাকিস্তান। অবশেষে রবিসন্ধ্যায় তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর সোমবার নমোর কাছে শুভেচ্ছাবার্তা আসে ইসলামাবাদের তরফে। যার উত্তর দিয়েছেন মোদিও। দেশের মানুষের নিরাপত্তাই যে শেষ কথা তা উল্লেখ করেই ধন্যবাদ জানিয়েছেন তিনি। বিশ্লেষকদের মতে, কোনওভাবেই যে সন্ত্রাসবাদ বরদাস্ত করে না দিল্লি, হুঁশিয়ারির সুরে সেকথাই মনে করিয়ে দিয়েছেন মোদি।      

Advertisement

সোমবার দুপুরে শুভেচ্ছা জানিয়ে এক্স হ্যান্ডেলে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ লেখেন, “প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য নরেন্দ্র মোদিকে অভিনন্দন।” একইসঙ্গে নমোকে অভিনন্দন জানান শাহবাজের দাদা তথা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও। শুভেচ্ছা জানানোর পাশাপাশি মোদির প্রশংসা করে তিনি বলেন। "মোদিজিকে আমার আন্তরিক শুভেচ্ছা। তাঁর দলের এই সাফল্যের জন্য অভিনন্দন। আপনার নেতৃত্বের উপর দেশের মানুষের যে আত্মবিশ্বাস রয়েছে এই ফল তারই প্রমাণ। আসুন আমরা ঘৃণাকে আশা দিয়ে প্রতিস্থাপন করি এবং দক্ষিণ এশিয়ার কোটি কোটি মানুষের ভাগ্য গঠনের সুযোগটি কাজে লাগাই।' এদিন তারই উত্তর দিয়েছেন নমো।

ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী মোদি লেখেন, 'শুভেচ্ছাবার্তার জন্য নওয়াজ শরিফকে ধন্যবাদ। ভারতের জনগণ সবসময় শান্তি, নিরাপত্তা এবং প্রগতিশীল চিন্তাধারার পক্ষে দাঁড়িয়েছে। আমাদের মানুষের মঙ্গল, নিরাপত্তা ও অগ্রগতি সবসময়ই আমাদের কাছে অগ্রাধিকার পাবে।' উল্লেখ্য, রবিবার সন্ধ্যায় জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার মুখে পড়ে তীর্থযাত্রীদের বাস। যেখানে এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩০। ঘটনার পরের দিন হামলার দায় স্বীকার করে লস্করের অধীনস্থ দ্য রেজিস্টেন্স ফ্রন্ট। এই আবহে মোদির এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মত কূটনৈতিক বিশ্লেষকদের।

বলে রাখা ভালো, ভোট প্রক্রিয়া চলাকালীন জঙ্গি অনুপ্রবেশ ঘটিয়ে বারবার জম্মু ও কাশ্মীর উত্তপ্ত করার চেষ্টা করেছে পাকিস্তান। কিন্তু গোয়েন্দা সূত্রে খবর পেয়ে সেই ছক বানচাল করেছে ভারতীয় সেনা। এদিকে, ‘শত্রু’ দেশের কাছ থেকে পাক অধিকৃত কাশ্মীর ছিনিয়ে নিতে বদ্ধপরিকর দিল্লি। এছাড়া ভোট শুরু হওয়ার আগেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং হুঙ্কার দিয়েছিলেন, “দেশকে অশান্ত করতে এলে ঘরে ঢুকে মারব। সন্ত্রাসীরা পাকিস্তানে গিয়েও পার পাবে না।” নতুন মন্ত্রীসভা গঠনের পরও প্রতিরক্ষা মন্ত্রক হয়েছে রাজনাথের হাতেই। ফলে আগামিদিনে পাকিস্তানের বিরুদ্ধে নতুন কোন কৌশল নেয় ভারত সেদিকেই নজর থাকবে সকলের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৪ জুন, নির্বাচনের ফল ঘোষণা হতেই নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছিলেন বিভিন্ন রাষ্ট্রনেতারা। কিন্তু সেই তালিকায় ছিল না পাকিস্তান।
  • অবশেষে রবিসন্ধ্যায় তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর সোমবার নমোর কাছে শুভেচ্ছাবার্তা আসে ইসলামাবাদের তরফে।
  • বিশ্লেষকদের মতে, কোনওভাবেই যে সন্ত্রাসবাদ বরদাস্ত করে না দিল্লি, হুঁশিয়ারির সুরে সেকথাই মনে করিয়ে দিয়েছেন মোদি।   
Advertisement