shono
Advertisement

‘ব্রিটেনে ভারত বিরোধী কার্যকলাপের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করুন’, সুনাককে ফোনে বললেন মোদি

লন্ডনে ভারতীয় হাই কমিশনে খলিস্তানি হামলা নিয়ে এই প্রথম কথা বললেন মোদি-সুনাক।
Posted: 09:15 AM Apr 14, 2023Updated: 09:15 AM Apr 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের (Rishi Sunak) সঙ্গে কথা বললেন নরেন্দ্র মোদি। মূলত দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়েছে। বৃহস্পতিবার নিজেই টুইট করে এই কথোপকথনের বিষয়টি জানিয়েছেন মোদি (Narendra Modi)। ব্রিটেনে ভারতবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হবে, সুনাককে এই বার্তাই দিয়েছেন মোদি। প্রসঙ্গত কয়েকদিন আগেই লন্ডনে ভারতীয় হাই কমিশনের তেরঙ্গা খুলে নিয়ে খলিস্তানি পতাকা লাগিয়ে দেওয়া হয়।

Advertisement

দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের পর ভারতের তরফে বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, “ব্রিটেনে অবস্থিত ভারতীয় কূটনৈতিক ভবনগুলির নিরাপত্তার বিষয়টি তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদি। তবে হাই কমিশনে হামলার তীব্র নিন্দা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাক। এহেন ঘটনা একেবারেই মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি। সেই সঙ্গে ব্রিটেনে অবস্থিত ভারতীয় কূটনৈতিকদের সুরক্ষার দিকে নজর রাখার আশ্বাস দিয়েছেন ঋষি সুনাক।”

[আরও পড়ুন: SSC Scam: তাপস-কুন্তলের এজেন্ট রাজ্যের এক বিধায়ক? রহস্য উন্মোচনের চেষ্টায় ইডি]

টুইট করে একই কথা বলেন প্রধানমন্ত্রী মোদিও। তিনি বলেন, “ঋষি সুনাককে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছি। সেই সঙ্গে ব্রিটেনে ভারত বিরোধী কার্যকলাপের প্রতিবাদে কঠোর ব্যবস্থা নিতেও একমত হয়েছি আমরা। ভারতীয় হাই কমিশন-সহ অন্যান্য ভবনের সুরক্ষা আরও আঁটসাট রাখার বিষয়েও নজর রাখা হবে। এছাড়া ব্রিটেনে আশ্রয় নেওয়া অপরাধীদের প্রত্যর্পণের বিষয়েও আলোচনা হয়েছে।”

খলিস্তানি নেতা অমৃতপাল সিংকে (Amritpal Singh) গ্রেপ্তারির চেষ্টার প্রতিবাদ উত্তাল হয়ে ওঠে বিশ্বের নানা প্রান্তের খলিস্তানিরা। ব্রিসবেন, লন্ডন (London), সান ফ্রান্সিসকো- একাধিক জায়গায় ভারতীয় দূতাবাসে তাণ্ডব চালিয়েছে হলুদ পতাকাধারীরা। কয়েকদিন আগে লন্ডনের হাই কমিশনের জাতীয় পতাকা খুলে নিয়ে সেখানে হলুদ পতাকা লাগিয়ে দেওয়া হয়। ভারত বিরোধী স্লোগানও শোনা যায় খলিস্তানিদের মুখে। সেই প্রসঙ্গে এই প্রথমবার কথা বলেছেন মোদি ও সুনাক।

[আরও পড়ুন: প্রতিবেশীদের ঝগড়ার মর্মান্তিক পরিণতি, চপার দিয়ে কুপিয়ে খুন শিশু, উত্তাল নিউটাউন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement