shono
Advertisement

কানপুরে মেট্রো সফর মোদির, উদ্বোধন করলেন ১১ হাজার কোটি টাকার প্রকল্পের

ভোটের মুখে উত্তরপ্রদেশে কার্যত ‘ডেইলি প্যাসেঞ্জারি’ শুরু করেছেন মোদি।
Posted: 02:55 PM Dec 28, 2021Updated: 02:55 PM Dec 28, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছরের ফেব্রুয়ারিতে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) বিধানসভা নির্বাচন। তার আগেই একাধিক প্রকল্পের উদ্বোধনে ঘনঘন যোগীরাজ্যে সফর প্রধানমন্ত্রী মোদির (PM Modi)। মঙ্গলবার সেখানে একটি মেট্রো প্রকল্পের উদ্বোধন করলেন তিনি। উদ্বোধনের পরে মেট্রোয় সফর করতেও দেখা গেল তাঁকে। তাঁর সফরসঙ্গী ছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) ও কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

Advertisement

২০১৯ সালের শেষভাগে যোগী সরকার অনুমোদন দেয় ওই প্রকল্পের। তারপর থেকেই দ্রুতগতিতে শুরু হয়ে যায় নির্মাণকাজ। গত ১০ নভেম্বর আইআইটি থেকে মোতিঝিল পর্যন্ত ট্রায়াল রান শুরু হয়ে যায়। অবশেষে বিধানসভা নির্বাচনের ঠিক আগেই চালু করে দেওয়া হল মেট্রো পরিষেবা। ১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মেট্রোর মোট রেলপথের দৈর্ঘ্য ৩২ কিলোমিটার।

[আরও পড়ুন: চিকিৎসক-পুলিশ সংঘর্ষে উত্তাল দিল্লি, আন্দোলনে যোগ AIIMS-এর ডাক্তারদেরও]

এদিকে এদিন কানপুর আইআইটির (Kanpur IIT) সমাবর্তনেও উপস্থিত ছিলেন মোদি। এখানেই শেষ নয়। পাশাপাশি এক ৩৫৬ কিলোমিটারের বিনা-পানকি মাল্টি প্রোডাক্ট পাইপলাইন প্রকল্পের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী।

এদিন আইআইটি কানপুরের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকার সময় প্রধানমন্ত্রী জানান, ভারত গত ৬ মাসে ১০ হাজার স্টার্ট আপ সংস্থা তৈরি করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টার্ট আপ হাব হয়ে উঠেছে। তবে তিনি মনে করিয়ে দেন প্রযুক্তিগত ভাবে মানুষের যতই উন্নতি হোক, মানুষের বুদ্ধিমত্তা যাতে হারিয়ে না যায় সেই ব্য়াপারেও সকলকে সতর্ক করলেন তিনি।

এদিকে উত্তরপ্রদেশে ভোটের মুখে সেরাজ্যে কার্যত ‘ডেইলি প্যাসেঞ্জারি’ শুরু করেছেন মোদি। গত বৃহস্পতিবার বারাণসীতে (Varanasi) প্রায় ২ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে মোট ২৭টি প্রকল্পের শিলান্যাস করেন মোদি। এই প্রকল্পগুলিতে মূলত ডেয়ারি শিল্পের উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। শিলান্যাসের সময় গো সেবা নিয়ে বিরোধীদের বিঁধতে দেখা গিয়েছিল মোদিকে।

[আরও পড়ুন: মিড ডে মিলে মিলল মরা টিকটিকি! কর্ণাটকে অসুস্থ ৮০ পড়ুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement