shono
Advertisement

বাস্তিল দিবস পালনে ফ্রান্স যাবেন মোদি, কুচকাওয়াজে অংশ নেবে ভারতীয় সেনাও

ভারত-ফ্রান্স কৌশলী অংশীদারির এবারই পূর্ণ হল ২৫ বছর।
Posted: 08:02 PM May 05, 2023Updated: 08:03 PM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী জুলাইয়ে ফ্রান্সে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৪ জুলাই বাস্তিল দিবসের প্যারেডে ‘গেস্ট অফ অনার’ হিসেবে অংশ নেবেন তিনি। শুক্রবার এই ঘোষণা করেছে বিদেশ মন্ত্রক। সেই সঙ্গে এও জানানো হয়েছে, ফরাসি সেনার সঙ্গে সেই কুচকাওয়াজে অংশ নেবে ভারতীয় সেনাও।

Advertisement

ভারত-ফ্রান্স কৌশলী অংশীদারির ২৫ বছর পূর্ণ হল এবার। সেই উপলক্ষেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আমন্ত্রণ জানালেন মোদিকে। সেই আমন্ত্রণে প্রধানমন্ত্রীর সম্মতির ঘোষণায় ম্যাক্রোঁ হিন্দি ও ফরাসিতে টুইট করেছেন। লিখেছেন, ‘প্রিয় নরেন্দ্র, প্যারিসে ১৪ জুলাইয়ের প্যারেডে সম্মাননীয় অতিথি হিসেবে তোমাকে স্বাগত জানাতে পারলে আমি বাধিত হব।’

[আরও পড়ুন: ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার কথা বলে সন্ত্রাসবাদকেই সমর্থন করছে কংগ্রেস! বিস্ফোরক মোদি]

উল্লেখ্য, গত বছরও ফ্রান্সে (France) গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। দেখামাত্রই উষ্ণ অভ্যর্থনায় ভরিয়ে দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। বন্ধু মোদিকে বুকে টেনে নিতে দেখা যায় ম্যাক্রোঁকে। এই সাক্ষাৎকে দুই বন্ধুর সাক্ষাৎ হিসাবে বর্ণনা করেছিল ভারতের বিদেশমন্ত্রক। আরেকবার ফের দুই রাষ্ট্রপ্রধানকে মুখোমুখি হতে দেখা যাবে। দুই নেতার বৈঠকে জলবায়ু পরিবর্তন থেকে প্রতিরক্ষা নানা বিষয়ই উঠে আসবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘জেলটাই উপভোগ করুন’, প্রতারক রিয়েল এস্টেট কর্তাকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement