shono
Advertisement

‘PoKকে ভারতের অন্তর্ভুক্ত করাই প্রধানমন্ত্রীর লক্ষ্য’, লন্ডনের মাটিতে বসে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর

২০১৪ সালের পর থেকে আগের সরকারের ভুল শোধরানো হচ্ছে, দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।
Posted: 10:50 AM May 02, 2023Updated: 10:50 AM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক অধিকৃত কাশ্মীরকে (PoK) ভারতের অন্তর্ভুক্ত করা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) অন্যতম প্রধান লক্ষ্য- ব্রিটেনের মাটিতে দাঁড়িয়ে এই কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)। তিনি বলেন, জওহরলাল নেহরুর ভুল নীতির কারণেই কাশ্মীরের একাংশ বেআইনি ভাবে দখল করে রেখেছে পাকিস্তান। তবে ৩৭০ ধারা বিলোপের পর এবার পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অন্তর্ভুক্ত করতে চায় বিজেপি (BJP) সরকার, এমনটাই বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

Advertisement

ছ’দিনের জন্য ইংল্যান্ড সফরে গিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী। সেখানেই প্রবাসী কাশ্মীরিদের একটি অনুষ্ঠানে যোগ দেন। জম্মু-কাশ্মীরের উধমপুরের সাংসদ বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার চায়, পাক অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের হাত থেকে সরিয়ে আনা হোক। রাজনৈতিক দল হিসাবেও বিজেপির কর্মসূচিতে রয়েছে এই বিষয়টি। ভারতের সঙ্গে সংযুক্ত হবে পাক অধিকৃত কাশ্মীর, সেটাই কেন্দ্রীয় সরকারের লক্ষ্য।”

[আরও পড়ুন: ম্যাচের পরেই তুমুল বাকবিতণ্ডা বিরাট-গম্ভীরের, মোটা অঙ্কের জরিমানা দুই তারকার]

পাক অধিকৃত কাশ্মীর সমস্যার জন্য বরাবরের মতো নেহরুকেই দায়ী করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, “স্বাধীনতার পর দেশীয় রাজ্যগুলিকে ভারতের অন্তর্ভুক্ত করতে বল্লবভাই প্যাটেলকে দায়িত্ব দিয়েছিলেন নেহরু। কিন্তু কাশ্মীরের ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটেছিল। সেই কারণেই পাকিস্তানের দখলে গিয়েছে কাশ্মীরের একাংশ। নেহরুর সিদ্ধান্তের ভুল না হলে আজ গোটা কাশ্মীর ভারতেরই অংশ হত, কোনও সমস্যাই থাকত না।”

প্রসঙ্গত, মাসখানেক আগেই হরিয়ানার বিজেপি মন্ত্রী কমল গুপ্ত দাবি করেছিলেন, আগামী ২-৩ বছরের মধ্যেই ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর। কারণ ২০১৪ সালের পর থেকে ক্রমশ শক্তিশালী হয়েছে ভারত। তাই পাকিস্তানের অধীনস্থ কাশ্মীর ভারতে ফিরিয়ে আনার ক্ষমতা রয়েছে ভারতের। প্রসঙ্গত, আর্থিক সংকটে ধুঁকছে পাকিস্তান। এহেন পরিস্থিতিতে পাক অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা দাবি তুলেছেন, তাঁদের ভারতের সঙ্গে সংযুক্ত করে দেওয়া হোক। এই প্রসঙ্গ টেনে লন্ডনের মাটিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, আগের সরকার অনেক ভুল করেছিল। ২০১৪ সালের পর থেকে সেই ত্রুটি সংশোধনের চেষ্টা করেছে মোদি সরকার।

[আরও পড়ুন: লখনউয়ের তরুণ ক্রিকেটারকে জুতো দেখাচ্ছেন বিরাট! ভাইরাল ভিডিও ঘিরে তুঙ্গে বিতর্ক]

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement