shono
Advertisement

নয়া নিরাপত্তা আইন বাতিলের দাবিতে উত্তাল ফ্রান্স, পুলিশ-জনতা সংঘর্ষে ধৃত ৯৫

দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছেন বিক্ষোভকারীরা।
Posted: 02:37 PM Dec 07, 2020Updated: 02:37 PM Dec 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া নিরাপত্তা আইন বাতিলের দাবিতে ক্রমশ উত্তাল হয়ে উঠছে ফ্রান্স। দেশের বিভিন্ন জায়গায় এই বিষয়ে বিক্ষোভ দেখাচ্ছেন প্রচুর মানুষ। কোথাও কোথাও আবার পুলিশের সঙ্গে তুমুল সংঘর্ষও হয়েছে বিক্ষোভকারীদের। এর ফলে এখনও পর্যন্ত মোট ৬৭ জন পুলিশকর্মী জখম হয়েছেন। অন্যদিকে অশান্তি করার অভিযোগে গ্রেপ্তার হয়েছে ৯৫ জন বিক্ষোভকারী।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই ফ্রান্সের রাজধানী প্যারিস-সহ দেশের বিভিন্ন জায়গায় নয়া পুলিশি নিরাপত্তা আইনের (Security Law) প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে। তবে শনিবার থেকে তার তীব্রতা অনেক বৃদ্ধি পেয়েছে। ফ্রান্সের (France) বিভিন্ন শহরে পথে নেমেছেন হাজার হাজার মানুষ। তাঁদের মুখে একটা দাবি, নয়া নিরাপত্তা আইন অবিলম্বে বাতিল করতে হবে। কিছু কিছু শান্তিপূর্ণ মিছিল হলেও কোথাও কোথাও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। গাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার পাশাপাশি বিভিন্ন দোকান এবং ব্যাংক ভাঙচুর করা হয়। অশান্তি রুখতে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়লে বিক্ষোভকারীরা তাদের লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকেন। এর ফলে অনেক পুলিশকর্মী জখম হন। পালটা পুলিশের গুলিতে আহত হয়েছেন কয়েকজন বিক্ষোভকারী।

[আরও পড়ুন: করোনায় বিপর্যস্ত মার্কিন মুলুক, জনতাকে আশ্বস্ত করতে টিকা নেবেন ৪ প্রাক্তন প্রেসিডেন্ট]

কয়েকদিন আগেই ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি স্টুডিওতে ঢুকে মাইকেল জেকলার নামে একজন কৃষ্ণাঙ্গ সংগীত প্রযোজককে বেধড়ক মারধর করেছিল তিন পুলিশকর্মী। পরে সেই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভাইরাল হতে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। পরিস্থিতি সামলাতে অভিযুক্ত তিন জন-সহ মোট চারজন পুলিশকর্মীকে সাসপেন্ডও করে প্রশাসন। এই ঘটনার তীব্র নিন্দা করে পুলিশকর্মীদের সাধারণ মানুষের সঙ্গে ভাল ব্যবহারের মাধ্যমে তাঁদের প্রতি আস্থা ফিরিয়ে আনার নির্দেশ দেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। কিন্তু, তার সঙ্গে সঙ্গে ফ্রান্সের আইনসভার নিন্মকক্ষে নয়া নিরাপত্তা আইনও পাশ করানো হয়। এতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন সাধারণ মানুষের একাংশ।

[আরও পড়ুন: কৃষকদের প্রতি সুবিচারের দাবিতে উত্তাল লন্ডনের রাজপথ, বেজায় অস্বস্তিতে মোদি সরকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement