shono
Advertisement

পূরণ হয়নি দাবি, দমদম জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনশনে রাজনৈতিক বন্দিরা

রাজনৈতিক বন্দি দীপক কুমার, অর্জুন গঞ্জু ও দীনেশ ওয়াংখেড়েকে সমর্থন অন্যান্যদের৷ The post পূরণ হয়নি দাবি, দমদম জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনশনে রাজনৈতিক বন্দিরা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:07 PM Apr 30, 2019Updated: 08:10 PM Apr 30, 2019

দীপঙ্কর মণ্ডল: মঙ্গলবার পঞ্চম দিনে পড়ল দমদম জেলে রাজনৈতিক বন্দি দীপক কুমার, অর্জুন গঞ্জু ও দীনেশ ওয়াংখেড়ের অনশন৷ তাদের সমর্থনে এদিন থেকেই অনশনে বসল দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের অন্যান্য রাজনৈতিক বন্দিরাও৷ মঙ্গলবার সকাল থেকে অনশন শুরু করল ২৩ জন রাজনৈতিক বন্দি।

Advertisement

[ আরও পড়ুন: ‘পরিকল্পিতভাবে ফাঁসানো হয়েছে’, অনুব্রতর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে সাফাই অনুপমের ]

রাজনৈতিক বন্দিদের বিভিন্ন দাবি জানিয়ে সোমবার দমদম কেন্দ্রীয় সংশোধানাগারের সুপারের কাছে স্মারকলিপি পেশ করেছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের সদস্যরা৷ যদিও কোনও দাবি মানতে রাজি হয়নি জেল কর্তৃপক্ষ৷ সূত্রের খবর, উলটে বাহিনী নিয়ে রাজনৈতিক বন্দিদের সেলে যান চিফ হেড ওয়ার্ডার প্রবীর বিশ্বাস, জেল সুপার দেবাশিষ চক্রবর্তী৷ অভিযোগ, তাঁরা বলপূর্বক দীপক, অর্জুন ও দীনেশকে সলিটারি কনফাইনমেন্টে পাঠানোর চেষ্টা করেন। দীনেশের থেকে জলের বোতল কেড়ে নেওয়ার চেষ্টা করেন। কিন্তু রুখে দাঁড়ান অন্য বন্দিরা৷ দু’পক্ষের মধ্যে বিস্তর তর্কাতর্কির পর জেল কর্তৃপক্ষ পিছু হঠে। এই পদক্ষেপের বিষয়ে সাফাইও দিয়েছেন দমদম জেলের সুপার৷ তিনি জানিয়েছেন, ডিজি (কারা)-র নির্দেশ মতোই কাজ হয়েছে৷ তিনি নাকি নির্দেশ দিয়েছেন, রাজনৈতিক বন্দিদের কড়া  শাসনে রাখার।

[ আরও পড়ুন: সামাজিক বিদ্রূপ উপেক্ষা করে লড়াইয়ে মহিলা ক্যাব চালক, সুদিনের অপেক্ষায় ]

সূত্রের খবর, সোমবারের ঘটনা এবং জেল কর্তৃপক্ষের দুর্ব্যবহারের প্রতিবাদে মঙ্গলবার থেকে অনশনে বসেন অন্য রাজনৈতিক বন্দিরাও। তাদের অভিযোগ, দমদম জেলের পানীয় জলের মান অত্যন্ত খারাপ৷ বন্দিদের পড়াশোনাও করতে দেওয়া হয় না৷ কেউ অসুস্থ হয়ে পড়লে ওষুধ পাওয়া যায় না।  বন্দিদের সমস্ত দাবিকে সমর্থন জানিয়েছে মানবাধিকার সংগঠন এপিডিআর৷ সংগঠনের সম্পাদক মণ্ডলীর সদস্য রঞ্জিত শূর জানান, বন্দিদের উপর জারি করা সমস্ত বিধিনিষেধ তুলে নিতে হবে জেল কর্তৃপক্ষকে। মেনে নিতে হবে বন্দিদের দাবি৷ এবং তাদের অনশন প্রত্যাহারের উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

The post পূরণ হয়নি দাবি, দমদম জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে অনশনে রাজনৈতিক বন্দিরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement