shono
Advertisement

শব্দকে জব্দ করতে নয়া পদক্ষেপ, রাজ্যজুড়ে ৫৮টি বিশেষ যন্ত্র বসাচ্ছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

যন্ত্র বসানোয় শব্দদূষণ রোধ সম্ভব হবে বলে আশাবাদী দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। The post শব্দকে জব্দ করতে নয়া পদক্ষেপ, রাজ্যজুড়ে ৫৮টি বিশেষ যন্ত্র বসাচ্ছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:02 PM Dec 25, 2019Updated: 05:04 PM Dec 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহর থেকে জেলা, শব্দদূষণের মাত্রা ক্রমশ বাড়ছে। সেই কারণে নয়া পদক্ষেপ নিল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শব্দকে জব্দ করতে জেলাজুড়ে শব্দ মাপার জন্য ৫৮টি যন্ত্র বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইসঙ্গে বসানো হবে ডিসপ্লে বোর্ডও। যেখানে শহরের বিভিন্নপ্রান্তের শব্দের মাত্রা দেখতে পাবেন মানুষ। শব্দ নিয়ন্ত্রণে রাখতে প্রতিটি থানাকে দু’টি করে অত্যাধুনিক সাউন্ড লেভেল লিমিটার দেওয়া হচ্ছে পর্ষদের তরফ থেকে, যাতে শব্দের সীমা লঙ্ঘন করলেই ব্যবস্থা নিতে পারে পুলিশ।

Advertisement

কলকাতা পুলিশ এবং বাকি কমিশনারেটগুলির হাতে মোট ২২৫টি সাউন্ড লিমিটার তুলে দেন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র এবং পর্ষদের সদস্য সচিব রাজেশ কুমার। সেই অনুষ্ঠানেই জেলা জুড়ে শব্দ মাপার যন্ত্র বসানোর কথা ঘোষণা করেন পর্ষদের চেয়ারম্যান। জানা গিয়েছে, ওই যন্ত্রের সাহায্যে ৪০ থেকে ১৩০ ডেসিবেল পর্যন্ত শব্দ মাত্রা মাপা যাবে। ডিসপ্লে বোর্ডে দেখা যাবে যে কোন এলাকায়, কোন সময়ে শব্দের সীমা মাপা হচ্ছে। রয়েছে জিপিএস এবং প্রিন্টারের সুবিধাও।

[আরও পড়ুন: দিদিকে বলেও সুরাহা নেই, পচনধরা পা নিয়ে চার হাসপাতাল ঘুরলেন যুবক]

পর্ষদের তরফে ইতিমধ্যেই বায়ুদূষণ রোধে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। যার ফলে চলতি বছরে কলকাতা এবং সংলগ্ন এলাকার বায়ুদূষণ তুলনামূলকভাবে অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন পর্ষদের সদস্য সচিব রাজেশ কুমার। সেই কারণেই এ বার শব্দদানবের দাপট রুখতে উদ্যোগী হয়েছেন তাঁরা। রাজেশ কুমারের কথায়, “সাউন্ড লেভেল মিটার এবং সাউন্ড মনিটারিং সিস্টেমের দৌলতে ডিজে, সাউন্ডবক্স এবং বাজির তাণ্ডবে অনেকটাই রাশ টানা যাবে।” দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এই সিদ্ধান্তে খুশি পরিবেশকর্মীরা, তাঁদের কথায়, পর্ষদ খুব ভাল পদক্ষেপ নিয়েছে, তবে পুলিশ উপযুক্ত পদক্ষেপ নিচ্ছে কি না, সেদিকে পর্ষদের নজর রাখা উচিত।

The post শব্দকে জব্দ করতে নয়া পদক্ষেপ, রাজ্যজুড়ে ৫৮টি বিশেষ যন্ত্র বসাচ্ছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement