shono
Advertisement

অল্পের জন্য খেতাব অধরা, ফাইনালে হেরেও কত টাকা পেলেন ভারতের প্রজ্ঞা?

চ্যাম্পিয়ন হয়ে কার্লসেনই বা কত অর্থ পেলেন?
Posted: 10:03 AM Aug 25, 2023Updated: 10:21 AM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বপ্নভঙ্গ প্রজ্ঞানন্দর (Praggnanandhaa)। অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হন ম্যাগনাস কার্লসেন (Magnus Carlsen)। রমেশবাবু প্রজ্ঞানন্দ ও কার্লসেনের বুদ্ধিযুদ্ধের নিষ্পত্তি হয় টাইব্রেকারে। দাবা বিশ্বকাপের প্রথম দুটো ক্লাসিক্যাল গেম ড্র হওয়ায় কার্লেসন ও প্রজ্ঞার ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। টাইব্রেকারে হাড্ডাহাড্ডি লড়াই হয় দু’ জনের। প্রথম টাইব্রেক কার্লসেন জিতে নেন। টাইব্রেকারের দ্বিতীয় গেম ড্র হওয়ায় কার্লসেন বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যান। 

Advertisement

অল্পের জন্য বিশ্বচ্যাম্পিয়ন হতে পারেননি প্রজ্ঞা। কিন্তু দেশের হৃদয় জিতে নেন তিনি। তাঁর লড়াইকে কুর্নিশ জানান সবাই। রানার্স হওয়ায় প্রাইজ মানি বাবদ প্রজ্ঞানন্দ পেলেন প্রায় ৬৬ লক্ষ টাকা। কার্লসেন পান প্রায় ৯১ লক্ষ টাকা। তৃতীয় হন আমেরিকান গ্র্যান্ড মাস্টার ফ্যাবিয়ানো কারুয়ানা। ভারতীয় মুদ্রায় প্রায় ৫০ লক্ষ টাকা পান তিনি।  

[আরও পড়ুন: কোচের সঙ্গে ব্যক্তিত্বের সংঘাত তুঙ্গে, অশান্তির আবহেই সৌদি লিগে প্রথম গোল বেঞ্জিমার]

 

ম্যাগনাস কার্লসেন বিশ্বচ্যাম্পিয়ন হন প্রজ্ঞারই ছোট্ট একটা ভুলের সুযোগ নিয়ে। টাইব্রেকারে প্রথম র‌্যাপিড রাউন্ডের একটি চাল দিতে অনেকটাই সময় নিয়ে ফেলেন প্রজ্ঞানন্দ। একটা চালে সাড়ে ৬ মিনিটের কাছাকাছি সময় নেওয়ার ফলে প্রজ্ঞানন্দ চলে যান ব্যাকফুটে। তারই সুযোগ নেন কার্লসেন। চাপ বাড়তে থাকে প্রজ্ঞার উপরে। টাইব্রেকারের দ্বিতীয় গেমের আগে চাপ বাড়ে তাঁর উপরে। চাপের মুখে মরণবাঁচন দ্বিতীয় গেম ড্র করেন প্রজ্ঞানন্দ। আর তার ফলেই বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যান ম্যাগনাস কার্লসেন।  

[আরও পড়ুন: ক্লেটনকে পরিকল্পনায় রাখলেও, কোয়ার্টারে গোকুলাম নিয়ে সতর্ক কার্লেস কুয়াদ্রাত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement