shono
Advertisement

নেতাজি সংক্রান্ত তথ্য নষ্টে হাত ছিল প্রণবের, বিস্ফোরক অভিযোগ বিজেপি নেতার

কার এই অভিযোগ? The post নেতাজি সংক্রান্ত তথ্য নষ্টে হাত ছিল প্রণবের, বিস্ফোরক অভিযোগ বিজেপি নেতার appeared first on Sangbad Pratidin.
Posted: 09:53 AM Jun 08, 2018Updated: 03:12 PM Jun 14, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেহরু পরিবারের ‘ইয়েস ম্যান’। অনেকেই তাঁর সম্পর্কে এ কথা বলে থাকেন। জাতীয় রাজনীতিতে প্রণব মুখোপাধ্যায় এবং নেহেরু পরিবার প্রায় অচ্ছেদ্য। এবার সেই সম্পর্ককে টেনেই বিস্ফোরক অভিযোগ তুললেন বিজেপি নেতা চন্দ্র বসু। নেতাজির উত্তরসূরির অভিযোগ, সুভাষ সংক্রান্ত তথ্য নষ্টে হাত ছিল প্রণব মুখোপাধ্যায়েরও।

Advertisement

 প্রণবের বক্তৃতার পরই ইউ টার্ন, প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেসিরা ]

বৃহস্পতিবার সংঘের মঞ্চে বক্তৃতা রাখেন প্রণব মুখোপাধ্যায়। জাতি ও জাতীয়তাবাদ নিয়ে বলতে গিয়ে এক সনাতন ভারতের ছবিকে তুলে ধরেন তিনি। তবে তার আগে তাঁর রাজনৈতিক আনুগত্য নিয়ে বিস্তর প্রশ্ন উঠেছে। আজীবন কংগ্রেসে বিশ্বস্ত থাকা প্রণব মুখোপাধ্যায় কেন সংঘের নিমন্ত্রণ রক্ষা করতে গিয়েছিলেন তা নিয়ে ধন্ধে ছিলেন কংগ্রেসিরা। এমনকী শোনা গিয়েছিল কুপিত হয়েছিলেন স্বয়ং সনিয়াও। যিনি তাঁর রাজনৈতিক জীবনের গোড়া থেকেই প্রণবকে দেখছেন। দেখেছেন, বিপদ ও সংকটে দলকে কীভাবে টেনে তুলেছেন এই বঙ্গসন্তান। জীবন সায়াহ্নে সংঘের মঞ্চে প্রণবাবুর অবস্থান মেনে নিতে না পেরে, দলের নেতাদের টুইট করারও পরামর্শ দিয়েছিলেন বলে শোনা গিয়েছিল। যদিও তা সত্য কি না স্পষ্ট নয়। দলের একাধিক বর্ষীয়ান নেতা প্রণবের বিরুদ্ধে মুখ খুলেছিলেন। তবে, কেন যে তিনি সংঘের মঞ্চে গিয়েছিলেন তা বক্তৃতায় বুঝিয়ে দেন প্রণববাবু। তুলে ধরেন সনাতন ভারতকে এবং স্বাধীন ভারতকে। যে আধুনিক ভারত গড়ে তোলার পিছনে কংগ্রেস তথা নেহেরু পরিবারের বিরাট অবদান। অর্থাৎ কংগ্রেস থেকে তিনি যে সরেননি তা প্রকারন্তরে বুঝিয়ে দিয়েছেন। বুঝিয়ে দিয়েছেন নেহরু সাম্রাজ্যের প্রতি তাঁর আনুগত্য এখনও একই রকম আছে। এই প্রেক্ষিতে বলতে গিয়েই বিস্ফোরক অভিযোগ করলেন বিজেপি নেতা চন্দ্র বসু।

 সংঘের মঞ্চে চাণক্যের ভূমিকাতেই প্রণব, তুলে ধরলেন সনাতন ভারতের বহুত্বকে ]

তাঁর অভিযোগ, প্রণবের রাজনৈতিক যোগ্যতা ও আনুগত্য নিয়ে কোনওদিনই কোনও প্রশ্ন ছিল না। তবে তা সবটাই নেহেরু পরিবারের জন্য। নেতাজি সুভাষচন্দ্রের অন্তর্ধান সম্পর্কিত তথ্যাবলী নষ্ট করার পিছনে প্রণববাবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এমনটাই মত তাঁর। নেতাজি সংক্রান্ত নথি নষ্টের দায় নেহেরু সরকারের উপর অনেকেই চাপান। অনেকের অভিমত, ব্যক্তিগত সম্পর্কের জন্যই নেতাজি সংক্রান্ত তথ্যাবলী লুকিয়ে রেখেছিলেন নেহরু। আসল ঘটনা বিকৃত করে দেওয়া হয়েছিল। নেহরু পরিবারের একান্ত ঘনিষ্ঠ হিসেবে প্রণববাবুরও এ কাজে হাত ছিল বলে মনে করছেন নেতাজির উত্তরসূরী চন্দ্র বসু।  এক বঙ্গসন্তান দেশকে স্বাধীন করতে নিজেকে উসর্গ করেছিলেন। অপরজন স্বাধীন ভারতে সংসদীয় গণতন্ত্রের আজীবন সেবক। এক বাঙালির বিরুদ্ধে আর এক বাঙালির এই অভিযোগ তাই স্বাভাবিকভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে।

The post নেতাজি সংক্রান্ত তথ্য নষ্টে হাত ছিল প্রণবের, বিস্ফোরক অভিযোগ বিজেপি নেতার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement