shono
Advertisement

পদ্মাপারের ভালবাসা নিয়ে দেশে ফিরলেন প্রণব

আরও মজবুত হল ভারত-বাংলাদেশ সম্পর্ক। The post পদ্মাপারের ভালবাসা নিয়ে দেশে ফিরলেন প্রণব appeared first on Sangbad Pratidin.
Posted: 08:52 AM Jan 18, 2018Updated: 01:36 PM Jul 13, 2018

সুকুমার সরকার, ঢাকা: আরও মজবুত হল ভারত-বাংলাদেশ সম্পর্ক। পদ্মাপারের অফুরন্ত ভালবাসা নিয়ে দেশে ফিরলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। পাঁচদিনের সফর শেষে, বৃহস্পতিবার সকাল ১১টায় ঢাকা বিমানবন্দর থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা দেন তিনি।

Advertisement

[মাস্টারদা সূর্য সেনের জন্মস্থান ঘুরে দেখলেন প্রণব মুখোপাধ্যায়]

এদিন বাংলাদেশের বিদেশ প্রতিমন্ত্রী মহম্মদ শাহরিয়ার আলম, শাহ জালাল বিমানবন্দরে বিদায় জানান প্রণববাবুকে। গত ১৪ জানুয়ারি বিকেলে বাংলাদেশে আসার পর বেশ কিছু কর্মসূচিতে যোগ দেন তিনি। প্রধান অতিথি হিসেবে যোগ দেন বাংলা আকাদেমিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে। তার আগে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করে প্রণববাবু  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও যান। সেখান থেকে বুধবার ঢাকায় ফেরেন তিনি। এরপর ঢাকায় রাষ্ট্রপতি ভবন বঙ্গভবনে রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদের নৈশভোজে যোগ দেন তিনি। সেখানে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে চমৎকার উন্নয়নের প্রশংসা করেন প্রণববাবু। তিনি বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতি দেখে তিনি অভিভূত।

প্রণববাবুকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাংলাদেশ সব প্রতিবেশী দেশ বিশেষ করে ভারতের সঙ্গে সম্পর্ককে অগ্রাধিকার দিয়ে থাকে। রাষ্ট্রপতি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অসামান্য অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে বলেন, ১৯৭১ সালেই দু’দেশের মধ্যে সম্পর্কের ভিত্তি স্থাপিত হয়। প্রণব মুখোপাধ্যায় বলেন,”ভারতের রাষ্ট্রপতি হিসেবে আমি প্রথম বাংলাদেশ সফর করি এবং এখন প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে আমি প্রথম বাংলাদেশ সফর করছি। চট্টগ্রাম সফরের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশের জনগণের আতিথেয়তায় তিনি অভিভূত। তিনি প্রবীণ বাঙালি যোদ্ধা এবং ভারতের স্বাধীনতা সংগ্রামী মাস্টারদা সূর্যসেনের স্মৃতি রক্ষার জন্য বাংলাদেশের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। আগামী দিনগুলোতে বাংলাদেশ আরও উন্নয়ন ও অগ্রগতির দিকে এগিয়ে যাবে বলে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও, প্রণব মুখোপাধ্যায়কে জার্সি উপহার দেন বাংলাদেশের টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক শাকিব আল হাসান।

[শত্রুদের বুকে কাঁপন ধরাতে শীঘ্রই আসছে ‘কালো পাখির পুত্র’]

The post পদ্মাপারের ভালবাসা নিয়ে দেশে ফিরলেন প্রণব appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement