shono
Advertisement
Puri Rath Yatra

পুরীর রথ যাত্রায় যোগ দেবেন খোদ রাষ্ট্রপতি, ভিড় নিয়ন্ত্রণে সতর্ক পুলিশ

৪ দিনের ওড়িশা সফরে রবিবার রাষ্ট্রপতি থাকছেন পুরীতে।
Published By: Amit Kumar DasPosted: 11:22 PM Jul 06, 2024Updated: 11:22 PM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত পোহালেই রথ যাত্রা। রবিবার পুরীর রথ যাত্রা উপলক্ষে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে ফেলেছে প্রশাসন। এই অনুষ্ঠানে যোগ দিতে শনিবারই ওড়িশায় পৌঁছে গিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ৪ দিনের এই সফরে রবিবার তিনি থাকছেন পুরীতে। রাষ্ট্রপতির নিরাপত্তা তো বটেই পাশাপাশি হাথরাস থেকে শিক্ষা নিয়ে পুরীতে ভিড় নিয়ন্ত্রণে এবার বাড়তি সতর্কতা অবলম্বন করছেন নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা।

Advertisement

আগামিকাল পুরীর রথযাত্রার সার্বিক নিরাপত্তার দায়িত্বে রয়েছেন ওড়িশা পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) সঞ্জয় কুমার। শনিবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, 'রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য সমস্ত ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।' আগামিকাল অন্তত ১০ থেকে ১৩ লক্ষ ভক্ত সমাগম হবে পুরীতে। ফলে হাথরাসের মতো ঘটনা যাতে পুরীতে না ঘটে তার জন্য প্রস্তুত প্রশাসন। সঞ্জীব কুমার বলেন, এবারই প্রথম এআই প্রযুক্তির ক্যামেরা ও ড্রোন নামানো হচ্ছে। এর মাধ্যমে ভক্তদের উপর কাছ থেকে নজরদারি, যানগণনা এবং সঠিক সময়ে সঠিক তথ্য মিলবে।

[আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল NEET-UG-র কাউন্সেলিং]

পুলিশের আধিকারিক বলেন, আমরা ২০০টি এআই ক্যামেরা কাজে লাগাচ্ছি। এছাড়াও তিন কোম্পানি ব়্যাফ, ২ কোম্পানি সিআরপিএফ এবং ৮ প্ল্যাটুন এসওজি গ্রুপ মোতায়েন করা হচ্ছে। যাতে কেউ রথ ছুঁতে না পারেন তার জন্য জগন্নাথ, বলরাম, সুভদ্রার রথ ঘিরে কড়া নিরাপত্তা থাকে পুরীতে। এবারও তা রয়েছে। ভিআইপি, মন্ত্রীদের রথ টানার জন্য নির্দিষ্ট নিরাপত্তা রয়েছে। পাশাপাশি ভক্তদের রথ টানার জায়গায় কোনও রকম সমস্যা যাতে না হয় তার জন্য থাকছে নজরদারি। আপৎকালীন পরিস্থিতিতে অ্যাম্বুল্যান্স চলাচলের ‘গ্রিন করিডর’ চালু থাকছে।

[আরও পড়ুন: অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল NEET-UG-র কাউন্সেলিং]

উল্লেখ্য, দেশের বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু একদা ওড়িশার রায়রংপুরের বিজেপি বিধায়ক ছিলেন। বিজেডি-বিজেপি জোট সরকারের মন্ত্রীপদেও ছিলেন তিনি। সে সময় প্রায়শই তিনি জগন্নাথদেব দর্শনে যেতেন। ২০২২ সালে রাষ্ট্রপতি হওয়ার পরেও পুরীর মন্দির দর্শনে গিয়েছিলেন দ্রৌপদী মুর্মু। এবার পুরীর রথ যাত্রায় যোগ দিতে চলেছেন রাষ্ট্রপতি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবার পুরীর রথ যাত্রা উপলক্ষে শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে ফেলেছে প্রশাসন।
  • এই অনুষ্ঠানে যোগ দিতে শনিবারই ওড়িশায় পৌঁছে গিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।
  • পুরীতে ভিড় নিয়ন্ত্রণে এবার বাড়তি সতর্কতা অবলম্বন করছে প্রশাসন।
Advertisement