shono
Advertisement

ঠাঁই নেই মালদ্বীপে, এবার সিঙ্গাপুর হয়ে সৌদি যাচ্ছেন দেশত্যাগী শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

গোতাবায়া দেশ ছাড়তেই ক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা।
Posted: 03:09 PM Jul 14, 2022Updated: 03:09 PM Jul 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক বিপর্যয়ের জেরে জ্বলছে শ্রীলঙ্কা (Sri Lanka)। জনরোষ এড়াতে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Gotabaya RaJapaksa)। মঙ্গলবার গভীর রাতে দেশ ছেড়ে মালদ্বীপের একটি রিসোর্টে সপরিবার ঘাঁটি গাড়লেও শেষ পর্যন্ত একদিনের মধ্যে প্রবল জনরোষের মুখে পড়ে সেই দেশও ছাড়তে হয়েছে তাঁকে। সংবাদ সংস্থা এপির দাবি, মালদ্বীপ থেকে সৌদি এয়ারলাইন্সের বিমান ধরে সিঙ্গাপুরের উদ্দেশে উড়ে গিয়েছেন রাজাপক্ষে। জানা যাচ্ছে, এরপর সেখান থেকে সৌদি আরবে উড়ে যাবেন তিনি। আপাতত নিজেরও পরিবারের জন্য একটা ঠাঁই খোঁজাই তাঁর প্রাথমিক লক্ষ্য।

Advertisement

উল্লেখ্য, বুধবার থেকেই মালদ্বীপে বসবাসরত শ্রীলঙ্কার নাগরিকরা রাজাপক্ষের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু করেন। প্রেসিডেন্টকে দেশে ফেরত পাঠানোর দাবি জানান তাঁরা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওয় দেখা যায়, জাতীয় পতাকা হাতে ‘অপরাধীকে জায়গা নয়, রাজাপক্ষে ফেরত যাও’ স্লোগান দিচ্ছেন প্রতিবাদীরা।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী পদের দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক, ব্রিটেনে কি তৈরি হবে ইতিহাস?]

শেষ পর্যন্ত সেই প্রতিবাদের মুখে পড়েই কার্যত বাধ্য হয়েই দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন রাজাপক্ষে। সব মিলিয়ে পরিস্থিতি যে রীতিমতো কঠিন, তা বুঝতে পারছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। সিঙ্গাপুর কিংবা সৌদি আরবেও তাঁকে কোনও বিক্ষোভের মুখে পড়তে হয় কিনা সেটাই দেখার। শেষ পর্যন্ত কোন দেশে গিয়ে তিনি থিতু হন আপাতত আলোচনা তা নিয়েই।

গত সপ্তাহের শেষে রাষ্ট্রপতি ভবনের দখল নেয় সাধারণ মানুষ। পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যেতে পারে তা আগেই আঁচ করেছিলেন গোতাবায়া (Gotabaya Rajapaksa)। তাই আগেভাগেই রাজপ্রাসাদ ছাড়েন তিনি। তারপর থেকে তাঁর কোনও সন্ধান ছিল না। এমনও শোনা যায়, তিনি শ্রীলঙ্কার নৌসেনা শিবিরে লুকিয়ে রয়েছেন। অবশেষে মঙ্গলবার রাতে সেনা বিমানে দেশ ছাড়েন গোতাবায়া। সঙ্গে ছিল তাঁর পরিবারের পাঁচ সদস্য। ছিলেন তিনজন কর্মীও। এদিকে তিনি দেশ ছাড়ার পরই উত্তেজনা চরমে পৌঁছয় শ্রীলঙ্কায়। রাজপথে নেমে আসেন বহু মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৭ ঘণ্টার কারফিউ জারি হয়েছে কলম্বোয়।

[আরও পড়ুন: Coronavirus: দেশে একদিনে করোনা আক্রান্ত ২০ হাজারের বেশি, বড় চিন্তা পজিটিভিটি রেটে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement