shono
Advertisement

ময়দা-চিনির মূল‌্যবৃদ্ধির ধাক্কা, এবার দাম বাড়ছে পাউরুটি, কেক, চানাচুরের

একধাক্কায় অনেকটা দাম বেড়ে গিয়েছে বিস্কুটেরও।
Posted: 08:52 AM Aug 26, 2022Updated: 09:00 AM Aug 26, 2022

স্টাফ রিপোর্টার: ফের দাম বাড়তে চলেছে পাউরুটির (Bread)। এই নিয়ে বছরে দ্বিতীয়বার। আগামী ৬ সেপ্টেম্বর থেকে নতুন দাম ধার্য হচ্ছে। ৪০০ গ্রাম রুটিতে বাড়ছে ২ টাকা করে। অর্থাৎ খোলা বাজারে এই রুটির দাম ২৮ টাকা থেকে বেড়ে হবে ৩০ টাকা। ১০০ গ্রামের পাউরুটির দাম সাত টাকা থেকে বেড়ে হচ্ছে আট টাকা। বেকারি মালিকরা জানাচ্ছেন, এর আগে দু’তিন বছর অন্তর দাম বাড়ত রুটির। কিন্তু এবছর হঠাৎ করে ময়দা এবং চিনির দাম এতটাই বেড়ে গিয়েছে, যে কারণে তাঁরা দাম বাড়াতে বাধ‌্য হচ্ছেন।

Advertisement

শুধু পাউরুটি নয়, একধাক্কায় অনেকটা দাম বেড়ে গিয়েছে বিস্কুটেরও। মেরি থেকে অন‌্যান‌্য সব ধরনের বিস্কুটেরই দাম বেড়ে গিয়েছে। মালিকদের দাবি, খোলা বাজারে ময়দার দাম ২৮ টাকা প্রতি কেজি থেকে ৩৩ টাকা হয়ে গিয়েছে। মোটা চিনিরও দাম বেড়েছে কেজি প্রতি চার থেকে পাঁচ টাকা। তাই দাম না বাড়ালে রুটির গুণগত মান ঠিক রাখা যাবে না।

[আরও পড়ুন: রক্ত দিয়ে ফিদায়েঁ পাক জঙ্গির প্রাণ বাঁচাল ভারতীয় সেনা]

কিছুদিন আগেই দাম বেড়েছিল বাপুজি কেকের। ছ’টাকার কেক হয়েছে সাত টাকা। বেড়েছে অন‌্যান‌্য কেকের দামও। নামী কোম্পানির চানাচুরের দাম তো দ্বিগুণ হয়েছে। আর এবার ফের বাড়ছে পাউরুটি। চলতি বছরে ৩০ জানুয়ারি চার টাকা করে দাম বেড়েছিল পাউরুটির। ৪০০ গ্রাম পাউরুটির দাম ২৪ টাকা থেকে বেড়ে হয়েছিল ২৮ টাকা। তার আগে ২০১৮ সালে দাম বেড়েছিল। বেকারি সংগঠনের নেতারা জানান, পাউরুটি তৈরির কাঁচামাল ময়দা, চিনি, ভোজ্য তেল থেকে জ্বালানি ইত্যাদির খরচ একলাফে অনেকটা বেড়ে গিয়েছে। কর্মচারীদের মাইনে বেড়ে গিয়েছে। যে কারণে এই দাম বাড়াতে বাধ‌্য হচ্ছেন তাঁরা। বেকারি শিল্প, কর্মী, গরিব মালিক এদের কথা হিসাব করেই দাম বৃদ্ধি।

এদিকে চানাচুর-বিস্কুটের দামও রকেটের গতিতে বেড়েছে গত কয়েক মাসে। মাস ছয়েক আগেও ৪০০ গ্রামের যে বিস্কুটের দাম ৩৩ টাকা ছিল তাই এখন ৪৫ টাকা হয়ে গিয়েছে। চানাচুরের দাম তো পুরো দ্বিগুণ। তার মধ্যে আবারও পাউরুটি। আম-গেরস্তের দাবি, এভাবে সবকিছুর দাম বাড়তে থাকলে বাজারে গিয়ে জিনিসপত্র কেনাটাই দায় হয়ে দাঁড়াচ্ছে। গরিব মানুষ খাবে কী! ওয়েস্টবেঙ্গল বেকার্স অ‌্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, ‘‘আসলে ময়দা থেকে চিনি, কর্মীদের মজুরি সব কিছুর দাম বেড়ে গিয়েছে। ফলে দাম না বাড়িয়ে উপায় নেই। বাধ‌্য হয়েই তাই বছরে দ্বিতীয়বার দাম বাড়াতে হচ্ছে পাউরুটির।’’

[আরও পড়ুন: সদ্য তৈরি হওয়া তৃণমূলের পার্টি অফিসে চাপ চাপ রক্ত! শোরগোল বাঁকুড়ার জয়পুরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার