shono
Advertisement

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলা: পর্ষদের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে ফের মামলা হাই কোর্টে

আগামী সোমবার এই মামলার শুনানি হবে হিরন্ময় ভট্টাচার্যের এজলাসে।
Posted: 08:02 PM Oct 13, 2022Updated: 08:03 PM Oct 13, 2022

রাহুল রায়: আবারও প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে (Calcutta HC)। মামলা করেন ডিএলএড (D.El.Ed) ডিগ্রিধারী ১০ জন চাকরিপ্রার্থী। আগামী সোমবার এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে হাই কোর্টের বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের এজলাসে।

Advertisement

গত ২৯ সেপ্টেম্বর প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBPPE) জারি হওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ”বিএড যোগ্যতাসম্পন্ন প্রার্থীরাও নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।” নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তির ওই অংশকেই চ্যালেঞ্জ এবার মামলা দায়ের হয়েছে হাই কোর্টে। আদালতে মামলাকারীদের দাবি, “বিএড ডিগ্রিধারীরা এই নিয়োগে অংশগ্রহণ করতে পারেন না।” তাঁদের আরজি, বিএড প্রার্থীদের যে সুযোগ দেওয়া হয়েছে তা নিয়ম বহির্ভূত। তাঁদের যেন এই নিয়োগে অংশ নিতে দেওয়া না হয়।

[আরও পড়ুন: পার্থ-মানিক ঘনিষ্ঠ নলহাটির তৃণমূল ব্লক সভাপতির ইস্তফা, কারণ ঘিরে জল্পনা

এদিন মামলায় সব পক্ষ হাজির ছিল না। ফলে মামলার নথি হস্তান্তর না হওয়ায় আগামী সোমবার মামলাটির বিস্তারিত শুনানির দিন ধার্য করেছে আদালত। তবে এদিনের শুনানিতে মামলাকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের মন্তব্য, “পর্ষদের পক্ষে তো খুব সমস্যা, তারা কোনও পদক্ষেপ নিলেই মামলা হচ্ছে।” 

[আরও পড়ুন: ‘দেখো দেখো শের আয়া’, হিমাচল প্রদেশে মোদির আগমনে উচ্ছ্বসিত ভক্তরা, ভিডিও ভাইরাল]

পুজোর আগেই প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছিল। ১১ হাজারেও বেশি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে ২০১৮ সালের কোনও নিয়মে পরিবর্তন আনেনি পর্ষদ। বলা হয়েছিল, ২০১৪, ২০১৭’র প্রার্থীরাও আবেদন করতে পারবেন। আবেদন করার যোগ্যতা প্রসঙ্গে পর্ষদ জানিয়েছিল, ডিএলএড, ডিএড, বিএড যাঁরা পাশ করেছেন বা ২০২০-২০২২ ব্যাচ এবং পার্ট ওয়ানে উত্তীর্ণ তাঁরাও বসতে পারবেন। বিজ্ঞপ্তিতে এও জানানো হয়, আগামী ২১ অক্টোবর থেকে অনলাইনে আবেদন করতে পারবেন আবেদনকারীরা। এবার সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করেই মামলা দায়ের হল হাই কোর্টে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement