shono
Advertisement

প্রাথমিক টেটে এবার পরীক্ষার্থীদের রিভিউ এবং স্ক্রুটিনিরও সুযোগ, নজিরবিহীন সিদ্ধান্ত পর্ষদের

স্বচ্ছতায় কোনও খামতি রাখতে নারাজ পর্ষদ।
Posted: 09:07 AM Mar 02, 2023Updated: 09:07 AM Mar 02, 2023

স্টাফ রিপোর্টার: এবার টেট পরীক্ষার্থীদের উত্তরপত্র রিভিউ এবং স্ক্রুটিনিরও সুযোগ দিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। শুধু উত্তীর্ণ প্রার্থী নয়, রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন জানাতে পারবেন টেটে (TET) অংশগ্রহণকারী সব প্রার্থী। মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় রাখতে এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Advertisement

বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি হয়েছে। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, টেট-এর উত্তরপত্র তথা ওএমআর শিটের (OMR Sheet) পুনর্মূল্যায়ন (PPR) ও যাচাইয়ের (PPS) জন্য অনলাইনে আবেদন জমা নেওয়া হবে। ২০২২ সালের টেটে অংশগ্রহণকারীরা সকলেই আবেদন করতে পারবেন।

[আরও পড়ুন: মেঘালয়ে তৃণমূলকে ভয়! ফলপ্রকাশের আগেই বিজেপির দ্বারস্থ মেঘালয়ের মুখ্যমন্ত্রী]

রিভিউ ও স্ক্রুটিনির আবেদনের অনলাইন পোর্টাল খুলে যাবে শুক্রবার বিকেল পাঁচটায়। চালু থাকবে ১০ মার্চ মধ্যরাত পর্যন্ত। আবেদন ফি প্রার্থীপিছু এক হাজার টাকা। প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার বলেন, ‘‘এবারই প্রথম এটা করা হচ্ছে। আমরা পরীক্ষার্থীদের উত্তরপত্রের প্রতিলিপি দিয়েছিলাম। পর্ষদের কাছে জমা পড়া ওএমআর শিটও দেখার সুযোগ দিয়েছিলাম। তারপরও কোনও প্রার্থীর যদি মনে হয় তাঁর মূল্যায়ন সঠিকভাবে হয়নি, তিনি চাইলে পিপিআর বা পিপিএস-এর জন্য আবেদন করতে পারেন। আমরা যথাসময়ে ফলপ্রকাশ করে দেব।’’

[আরও পড়ুন: কংগ্রেস নেতার মেয়ের NGOতে বন্ধ বিদেশি অনুদানের লাইসেন্স, তোপ বিরোধীদের]

প্রসঙ্গত, গত বছর ১১ ডিসেম্বর হয়েছিল ২০২২ সালের প্রাথমিক টেট। ১০ ফেব্রুয়ারি সেই পরীক্ষার ফলপ্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE)। অংশগ্রহণকারী ৬ লক্ষ ১৯ হাজার ১০২ জনের মধ্যে টেট উত্তীর্ণ হয়েছিলেন প্রায় দেড় লক্ষ পরীক্ষার্থী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement